করোনাভাইরাস

মৃত্যু সাড়ে ১৪ লাখ ছাড়াল, আক্রান্ত ৬ কোটি ২১ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন সাড়ে ১৪ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি ২১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় চার কোটি মানুষ।
মেক্সিকোতে অ্যান্টিজেন পদ্ধতিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২৫ নভেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন সাড়ে ১৪ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি ২১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় চার কোটি মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ২১ লাখ ৫৮ হাজার ৩৩৮ জন এবং মারা গেছেন ১৪ লাখ ৫০ হাজার ৫৭৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ৯৭ লাখ ৫৭ হাজার ১৩০ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩২ লাখ ৩৮ হাজার ৪৩৩ জন এবং মারা গেছেন দুই লাখ ৬৬ হাজার ১৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫০ লাখ ২৩ হাজার ৬৩ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬২ লাখ ৯০ হাজার ২৭২ জন, মারা গেছেন এক লাখ ৭২ হাজার ৫৬১ জন এবং সুস্থ হয়েছেন ৫৫ লাখ ৮১ হাজার ৪৩৬ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৩ লাখ ৯২ হাজার ৯১৯ জন, মারা গেছেন এক লাখ ৩৬ হাজার ৬৯৬ জন এবং সুস্থ হয়েছেন ৮৮ লাখ ০২ হাজার ২৬৭ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ চার হাজার ২৪২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৭৮ হাজার ৫৯৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ তিন হাজার ৫৮১ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৬৮১ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪৩ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৯৬৫ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৬০ হাজার ৬১৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৫৮০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৭৫ হাজার ৮৮৫ জন।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

1h ago