করোনাভাইরাস

মৃত্যু ১৪ লাখ ৬৭ হাজার, আক্রান্ত ৬ কোটি ৩২ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৪ লাখ ৬৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৩২ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন চার কোটি পাঁচ লাখের বেশি মানুষ।
অস্ট্রিয়াতে অ্যান্টিজেন পদ্ধতিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৩০ নভেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৪ লাখ ৬৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৩২ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন চার কোটি পাঁচ লাখের বেশি মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৩২ লাখ ২৯ হাজার ৩৫৫ জন এবং মারা গেছেন ১৪ লাখ ৬৭ হাজার ৬৭৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি পাঁচ লাখ ২৩ হাজার ৩১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৫ লাখ ৪০ হাজার ৬৮৪ জন এবং মারা গেছেন দুই লাখ ৬৮ হাজার ২৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫১ লাখ ৪৬ হাজার ৩১৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৩ লাখ ৩৫ হাজার ৮৭৮ জন, মারা গেছেন এক লাখ ৭৩ হাজার ১২০ জন এবং সুস্থ হয়েছেন ৫৫ লাখ ৯৭ হাজার ৮০২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৪ লাখ ৬২ হাজার ৮০৯ জন, মারা গেছেন এক লাখ ৩৭ হাজার ৬২১ জন এবং সুস্থ হয়েছেন ৮৮ লাখ ৮৯ হাজার ৫৮৫ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ পাঁচ হাজার ৬৫৫ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১১ লাখ সাত হাজার ৭১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ১৮ হাজার ৩৯৭ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৯০২ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪৩ জন এবং সুস্থ হয়েছেন ৮৭ হাজার ১৭ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৬৪ হাজার ৯৩২ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৬৪৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৮০ হাজার ৭১১ জন।

Comments

The Daily Star  | English

Loan default now part of business model

Defaulting on loans is progressively becoming part of the business model to stay competitive, said Rehman Sobhan, chairman of the Centre for Policy Dialogue.

5h ago