করোনাভাইরাস

মৃত্যু ১৪ লাখ ৯২ হাজার, আক্রান্ত ৬ কোটি সাড়ে ৪৪ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৪ লাখ ৯২ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি সাড়ে ৪৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন চার কোটি সাড়ে ১৪ লাখের বেশি মানুষ।
মালয়েশিয়ায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২ ডিসেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৪ লাখ ৯২ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি সাড়ে ৪৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন চার কোটি সাড়ে ১৪ লাখের বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৪৪ লাখ ৬৯ হাজার ৭০৫ জন এবং মারা গেছেন ১৪ লাখ ৯২ হাজার ২৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ১৪ লাখ ৫১ হাজার ৭৯৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৯ লাখ ১৯ হাজার ৪৩১ জন এবং মারা গেছেন দুই লাখ ৭৩ হাজার ৩৬৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫৩ লাখ ২২ হাজার ১২৮ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৪ লাখ ৩৬ হাজার ৬৫০ জন, মারা গেছেন এক লাখ ৭৪ হাজার ৫১৫ জন এবং সুস্থ হয়েছেন ৫৭ লাখ ৫৯ হাজার ২৯৪ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৫ লাখ ৩৪ হাজার ৯৬৪ জন, মারা গেছেন এক লাখ ৩৮ হাজার ৬৪৮ জন এবং সুস্থ হয়েছেন ৮৯ লাখ ৭৩ হাজার ৩৭৩ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ সাত হাজার ৫৬৫ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৩৩ হাজার ৬১৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ৩৬ হাজার ৫৬৭ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ১১২ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪৪ জন এবং সুস্থ হয়েছেন ৮৭ হাজার ১০১ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৬৯ হাজার ৪২৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৭১৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৮৫ হাজার ৭৮৬ জন।

Comments

The Daily Star  | English

Hefty power bill to weigh on consumers

The government has decided to increase electricity prices by Tk 0.70 a unit which according to experts will predictably make prices of essentials soar yet again ahead of Ramadan.

2h ago