খুলনায় মাস্ক না পরায় ১৫৫ জনকে আটক ও ২৭১ জনকে জরিমানা

করোনাভাইরাসের দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ প্রতিরোধে কঠোর অবস্থান নিয়েছে খুলনা জেলা প্রশাসন। আজ বৃহস্পতিবার মাস্ক না পরায় ২৭১ জনকে জরিমানা এবং ১৫৫ জনকে সাময়িক আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত।
খুলনায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান। ছবি: স্টার

করোনাভাইরাসের দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ প্রতিরোধে কঠোর অবস্থান নিয়েছে খুলনা জেলা প্রশাসন। আজ বৃহস্পতিবার মাস্ক না পরায় ২৭১ জনকে জরিমানা এবং ১৫৫ জনকে সাময়িক আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত খুলনা মহানগরের আটটি মেট্রোপলিটন থানায় এবং খুলনা জেলার নয়টি উপজেলায় একযোগে অভিযোগ চালান ভ্রাম্যমাণ আদালত। ২৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ১৬টি দল অভিযান পরিচালনা করেন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইউসুফ আলী দ্য ডেইলি স্টারকে বলেন, ‘এ সময়ে মাস্ক না পরা ও যথাযথ স্বাস্থ্যবিধি না মানায় মোট ২৫৯টি মামলায় ২৭১ জনকে ১ লাখ ১৮ হাজার ২০০ টাকা জরিমানা করা হয় এবং ১৫৫ জনকে আটক করা হয়।’

তিনি আরও জানান,‘দণ্ডবিধি, ১৮৬০’ এর ২৬৯ ধারা এবং ‘সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮’ এর সংশ্লিষ্ট ধারার বিধান অনুযায়ী তাদের জরিমানা করা হয়।

আটক ব্যক্তিদের আপাতত পুলিশ হেফাজতে রাখা হয়েছে বলেও জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইউসুফ আলী।

আজ সকাল দশটার পর খুলনা আদালতের সামনে, ডাকবাংলা মোড়, শিববাড়ি, সোনাডাঙ্গা ,গল্লামারি, বয়রা বাজারে অভিযান পরিচালনা করতে দেখা যায় নির্বাহী ম্যাজিস্ট্রেটদের। হঠাৎ ম্যাজিস্ট্রেটদের উপস্থিতিতে এ অভিযানে মানুষ কিছুটা ভীত হয়ে পড়েন। কেউ কেউ ভিন্নপথে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু, আইনশৃঙ্খলা বাহিনী তাদেরকে ধরে জরিমানা আদায় করেন, কাউকে কাউকে সাময়িকভাবে আটক করা হয়।

সম্প্রতি করোনাভাইরাস সংক্রমণের হার বেড়ে যাওয়ায় গত ০৮ নভেম্বর জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সর্বসম্মত সিদ্ধান্তে ০৯ নভেম্বর থেকে জেলা প্রশাসন কঠোর অবস্থা গ্রহণ করে। তখন থেকে এখন পর্যন্ত পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে মোট ৭৭০টি মামলায় ৩৮২ জনকে ৩ লাখ ৮৮হাজার ৮৭০ টাকা জরিমানা করা হয়েছে।

করোনাভাইরাসের দ্বিতীয় ওয়েভ মোকাবিলায় এবং স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে এমন উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

Comments

The Daily Star  | English

Quota reform movement: BRAC students block Merul Badda road

Students of BRAC University took to the streets in Merul Badda area in Dhaka, protesting the recent attacks on students of various universities countrywide while they were demonstrating for quota reform

Now