ভাসানচরের উদ্দেশে ৩৮ বাসে ১৫০০ রোহিঙ্গা চট্টগ্রামের পথে

ভাসানচরে বসবাসের জন্য ১৫০০ জন রোহিঙ্গা ৩৮টি বাসে করে কক্সবাজারের উখিয়া ছেড়েছে। চারটি বহরে বাসগুলো রোহিঙ্গাদের চট্টগ্রামে নিয়ে যাচ্ছে।
RAB_Rohingya_3Dec20.jpg
কক্সবাজারের উখিয়া থেকে রোহিঙ্গাদের নোয়াখালীর ভাসানচরে নেওয়া হচ্ছে। ছবি: স্টার

ভাসানচরে বসবাসের জন্য ১৫০০ জন রোহিঙ্গা ৩৮টি বাসে করে কক্সবাজারের উখিয়া ছেড়েছে। চারটি বহরে বাসগুলো রোহিঙ্গাদের চট্টগ্রামে নিয়ে যাচ্ছে।

চট্টগ্রাম থেকে জাহাজে করে তাদের ভাসানচর নেওয়া হবে।

সরকারের নির্ভরযোগ্য একটি সূত্র এই খবর নিশ্চিত করেছে।

আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে প্রথমে উখিয়া ডিগ্রি কলেজ মাঠে রোহিঙ্গাদের জড়ো করা হয়। সূত্রটি জানায়, সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত পর্যায়ক্রমে বাসগুলো ছেড়েছে।

র‌্যাব-৭ ও র‌্যাব-১৫ রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করতে দায়িত্ব পালন করছে। আজ সকাল থেকেই র‍্যাব সদস্যদের ওই এলাকায় টহল দিতে দেখা যায়। পাশাপাশি সাদা পোশাকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন।

র‍্যাব সদর দপ্তরের আইন ও গণমাধ্যম শাখার প্রধান লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘স্পেশাল ফোর্স, বোম্ব স্কোয়াড এবং ডগ স্কোয়াডকে প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজনে তারা দ্রুত পরিস্থিতি মোকাবিলায় অংশ নেবে।’

সূত্র জানিয়েছে, রোহিঙ্গাদের স্থানান্তরের অংশ হিসেবে ৫০০ পরিবারের প্রায় আড়াই হাজার রোহিঙ্গাকে এই দ্বীপে পাঠানো হবে। ইতোমধ্যে গত ২৯ নভেম্বর পর্যন্ত প্রায় ৬৬ টন খাদ্যসামগ্রী ও অন্যান্য প্রয়োজনীয় গৃহস্থালি সামগ্রী দ্বীপটিতে নিয়ে যাওয়া হয়েছে।

আরও পড়ুন:

ভাসানচরে নেওয়া হচ্ছে রোহিঙ্গাদের

রোহিঙ্গাদের দুর্গম চরে স্থানান্তর বন্ধের আহ্বান অ্যামনেস্টির

Comments

The Daily Star  | English
40% broadband connections restored

Most broadband connections likely to be restored today: ISPAB

40 percent restored so far, says president of Internet Service Providers Association

2h ago