আন্তর্জাতিক

ভারতে কৃষক বিদ্রোহ: ‘আমরা খাবার এনেছি’ সরকারি খাবার ফিরিয়ে দিলেন

ভারতে সরকারের প্রতিনিধিদের সঙ্গে কৃষকদের বৈঠকের মধ্যাহ্ন বিরতিতে সরকারের দেওয়া খাবারের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন আন্দোলনরত কৃষকদের প্রতিনিধি দল।
কেউ কেউ ওই কক্ষের এক কোণে বসে বসেও দুপুরের খাবার খান। ছবি: সংগৃহীত

ভারতে সরকারের প্রতিনিধিদের সঙ্গে কৃষকদের বৈঠকের মধ্যাহ্ন বিরতিতে সরকারের দেওয়া খাবারের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন আন্দোলনরত কৃষকদের প্রতিনিধি দল।

আজ  বৃহস্পতিবার কৃষক সংগঠনের প্রতিনিধিরা কেন্দ্রীয় সরকারের তিন মন্ত্রীর সঙ্গে বিতর্কিত কৃষি আইন নিয়ে জরুরি বৈঠকে বসেন। ওই বৈঠকে তারা এ আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, বৈঠকের মধ্যে মধ্যাহ্নভোজের বিরতিতে কৃষক প্রতিনিধিরা সরকারের পক্ষ থেকে দেওয়া খাবার খাননি। তারা একটি ভ্যানগাড়িতে করে নিজেদের খাবার নিয়ে এসেছিলেন।

বিজ্ঞান ভবনের ভেতরে কৃষক প্রতিনিধিরা বড় একটি টেবিলে বসে নিজেদের আনা খাবার খান। কেউ কেউ ওই কক্ষের একটি কোণে বসে বসেও দুপুরের খাবার খান।

এক কৃষক নেতা বলেন, ‘তারা আমাদের খাবার দেওয়ার কথা বলেছিল। আমরা রাজি হইনি। আমরা আমাদের সঙ্গে করে খাবার এনেছি।’

আরেক কৃষক নেতা বলেন, ‘আমরা সরকারের দেওয়া চা-নাস্তা কিছুই খাইনি।’

গত আট দিন ধরে রাজধানীর সীমানায় বিতর্কিত কৃষি আইন নিয়ে আন্দোলন করছেন ভারতীয় কৃষকরা। আজকের বৈঠকের প্রথমার্ধে নতুন আইনের সীমাবদ্ধতা এবং এ নিয়ে কৃষকদের উদ্বেগ প্রকাশ করেন তাদের প্রতিনিধিরা। আর, বৈঠকের দ্বিতীয়ার্ধে সরকারের পক্ষ থেকে কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমার, মন্ত্রীসভার সদস্য সহযোগী পীযূষ গোয়েল ও জুনিয়র মন্ত্রী সোম প্রকাশ বক্তব্য রাখেন।

আরও পড়ুন:

পুলিশি বাধা সত্ত্বেও ‘দিল্লি চলো’ কর্মসূচিতে কয়েক হাজার কৃষক

কৃষক বিদ্রোহের ভাইরাল ছবি

Comments

The Daily Star  | English

Idrakpur fort: A museum without artefacts

Abdur Rahman Mustakim, a student from Narayanganj, visited the Idrakpur Fort Museum in Munshiganj with his relatives. While he was impressed by the fort itself, he was deeply disappointed by the museum's lack of antiquities

48m ago