বিশ্বকাপ বাছাই

‘কাতার জয় প্রত্যাশা করছে, তবে আমরাও সেরাটাই দিব’

ডে বলেছেন, ‘আশা করছি, আমরা আমাদের সামর্থ্যের সেরাটা দিয়ে পারফর্ম করতে পারব এবং বাংলাদেশকে গর্বিত করতে পারব।’
Jamie Day

শক্তিশালী ও এশিয়ান কাপের শিরোপাধারী কাতার জয় ছাড়া কিছু ভাবছে না বলে মনে করছেন বাংলাদেশ জাতীয় দলের কোচ জেমি ডে। তবে ফিফা র‍্যাঙ্কিংয়ে ১২৫ ধাপ এগিয়ে থাকা দলটির বিপক্ষে তার শিষ্যরা নিজেদের সামর্থ্যের সবটুকু নিংড়ে দেবে বলে আশা করছেন তিনি।

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বের ‘ই’ গ্রুপের ম্যাচে আগামীকাল শুক্রবার স্বাগতিক কাতারকে মোকাবিলা করবে বাংলাদেশ। দোহার আব্দুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়।

গত মাসে ঘরের মাঠে নেপালের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচের আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ডে। সেরে উঠে গত বুধবার কাতারে উড়ে গেছেন তিনি। তার অনুপস্থিতিতে বাংলাদেশ অনুশীলন চালিয়েছে সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিসের অধীনে। তবে সবকিছু হয়েছে ডের নির্দেশনা মেনেই।

নিজেদের সেরাটা উজাড় করে দেওয়ার প্রত্যাশায় ডে বলেছেন, ‘এই ম্যাচের সঙ্গে যুক্ত থাকাটা বেশ ভালো ব্যাপার। খেলোয়াড়দের জন্য এটি দারুণ একটি অভিজ্ঞতা হবে। এটা খুব কঠিন একটা ম্যাচ হতে যাচ্ছে। কিন্তু আমরাও তাকিয়ে আছি ম্যাচটার দিকে। আশা করছি, আমরা আমাদের সামর্থ্যের সেরাটা দিয়ে পারফর্ম করতে পারব এবং বাংলাদেশকে গর্বিত করতে পারব।’

‘এটা খুব কঠিন একটা ম্যাচ। কারণ, কাতার জয় প্রত্যাশা করছে। তবে আমরাও আমাদের সেরাটা দিব।’

পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে আছে কাতার। এক ম্যাচ কম খেলে মাত্র ১ পয়েন্ট নিয়ে তলানিতে অবস্থান করছে বাংলাদেশ। আগের দেখায় ঘরের মাঠ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কাতারের কাছে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। বলাই বাহুল্য, হার এড়ানোই ডের দলের জন্য হবে বিরাট সাফল্য।

কাতারকে প্রতিদ্বন্দ্বিতার মুখে ফেলার আকাঙ্ক্ষাও খেলা করছে ডের মনে, ‘এই ম্যাচে আমাদের সত্যিকারের লক্ষ্য হলো... আমরা জানি কাতার এশিয়ার সেরা দল এবং তাদের জেতা উচিত। এটা তাদের জন্য খুবই হতাশাজনক হবে যদি তারা জিততে না পারে। কিন্তু আমাদের জন্য, আমাদের এটা নিশ্চিত করতে হবে যে, আমরা একটা ভালো পারফরম্যান্স উপহার দিব।’

‘তাদের যে ফল পাওয়া উচিত, সেই ফল আদায়ের কাজটাকে আমরা কঠিন করে তুলব। আর ফুটবলে আগে থেকে কিছু বলা যায় না। আপনি একটি সুযোগ পেলে সেটাকেই আপনার গ্রহণ করতে হবে।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago