চলতি বছরেই ৬০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন আনছে চীন

চলতি বছরে ব্যবহারের জন্য করোনা ভ্যাকসিনের ৬০০ মিলিয়ন ডোজ প্রস্তুত করছে চীন। শিগগিরই এ বিষয়ে একটি ‘বড় ঘোষণা’ দেওয়ার অপেক্ষায় রয়েছে তারা। দেশটিতে ভ্যাকসিন উৎপাদনের দায়িত্বে থাকা শীর্ষ বিজ্ঞানীর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।
China Vaccine.jpg
ছবি: রয়টার্স

চলতি বছরে ব্যবহারের জন্য করোনা ভ্যাকসিনের ৬০০ মিলিয়ন ডোজ প্রস্তুত করছে চীন। শিগগিরই এ বিষয়ে একটি ‘বড় ঘোষণা’ দেওয়ার অপেক্ষায় রয়েছে তারা। দেশটিতে ভ্যাকসিন উৎপাদনের দায়িত্বে থাকা শীর্ষ বিজ্ঞানীর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

আজ শুক্রবার উহানে এক সংবাদ ব্রিফিংয়ে চাইনিজ একাডেমি অব ইঞ্জিনিয়ারিংয়ের বিজ্ঞানী এবং স্টেট কাউন্সিলের ভ্যাকসিন উৎপাদন বিশেষজ্ঞ টাস্কফোর্সের উপপ্রধান ওয়াং জুনঝি এ তথ্য জানান।

ওয়াং বলেন, ‘কোভিড-১৯ ভ্যাকসিন উৎপাদনের বিষয়ে আগামী দুয়েক সপ্তাহের মধ্যে একটি বড় ঘোষণা দেওয়া হবে। বিষয়টি এখন চূড়ান্ত পর্যায়ে আছে।’

‘পরিকল্পনা অনুযায়ী, এ বছরের মধ্যে বাজারে ছাড়ার মতো ৬০০ মিলিয়ন ভ্যাকসিনের ডোজ প্রস্তুত হবে’, যোগ করেন তিনি।

চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপের (সিএনবিজি) দুটি ভ্যাকসিন ছাড়াও সিনোভ্যাক বায়োটেক দেশটিতে ভ্যাকসিন উৎপাদন করছে। দক্ষিণ আমেরিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ায় ভ্যাকসিনগুলোর শেষ ধাপের ট্রায়াল চলছে। তবে, অনুমোদনের জন্য প্রয়োজনীয় তৃতীয় ধাপের তথ্য ও প্রতিবেদন এখনো ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থার হাতে এসে পৌঁছায়নি।

শিগগিরই সিএনবিজি’র ভ্যাকসিন দুটির তথ্য পাওয়া যাবে এবং সিনোভ্যাকও তাদের শেষ ধাপের ট্রায়ালের প্রতিবেদন প্রকাশ করবে বলে প্রতিষ্ঠান দুটির পক্ষ থেকে সম্প্রতি জানানো হয়েছে।

Comments

The Daily Star  | English
Corruption Allegations Against NBR Official Matiur's Wife, Laila Kaniz Lucky

How Lucky got so lucky!

Laila Kaniz Lucky is the upazila parishad chairman of Narsingdi’s Raipura and a retired teacher of a government college.

11h ago