একীভূত হতে যাচ্ছে সিঙ্গাপুরের গ্র্যাব ও ইন্দোনেশিয়ার গোজেক

সিঙ্গাপুর ভিত্তিক স্টার্টআপ গ্র্যাব হোল্ডিংস ও ইন্দোনেশিয়া ভিত্তিক গোজেক সমন্বিতভাবে একক প্রতিষ্ঠান হয়ে কাজ করতে শিগগির একটি চুক্তি বাস্তবায়ন করতে যাচ্ছে।
Grab and Gojek.jpg

সিঙ্গাপুর ভিত্তিক স্টার্টআপ গ্র্যাব হোল্ডিংস ও ইন্দোনেশিয়া ভিত্তিক গোজেক সমন্বিতভাবে একক প্রতিষ্ঠান হয়ে কাজ করতে শিগগির একটি চুক্তি বাস্তবায়ন করতে যাচ্ছে।

সমন্বিতভাবে এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অনলাইন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে পরিণত হবে বলে জানিয়েছেন এই দুই স্টার্টআপের সংশ্লিষ্ট ব্যক্তিরা।

ব্লুমবার্গ জানায়, রাইড শেয়ারিং, খাবার ডেলিভারি, অনলাইন পেমেন্ট সেবায় এ অঞ্চলের এই দুই সফল স্টার্টআপ সম্প্রতি নিজেদের মধ্যে আলোচনা বেশ এগিয়ে নিয়েছে। যদিও চুক্তির বিষয়ে এখনো কিছু বিষয়ে আলোচনা বাকি আছে।

টোকিও ভিত্তিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান সফটব্যাংক গ্রুপের মধ্যস্থতায় দুই প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা এই আলোচনা চালিয়ে যাচ্ছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

গ্র্যাবের সহ-প্রতিষ্ঠাতা অ্যান্টনি টান সমন্বিত প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা হবেন এবং গোজেক এক্সিকিউটিভরা আগের নামেই ইন্দোনেশিয়ায় যৌথ ব্যবসা পরিচালনা করবেন।

তবে সংশ্লিষ্ট একজন জানান, গোজেক ও গ্র্যাব দুই প্রতিষ্ঠান কিছু সময় আলাদাভাবে কাজ করবে। পরবর্তীতে এক হয়ে পাবলিক কোম্পানি হিসেবে পরিচালিত হবে।

দুই প্রতিষ্ঠানের মধ্যকার চুক্তির পর অনুমোদনের প্রয়োজন হবে এবং দুই দেশের সরকারও এতে সম্পৃক্ত থাকবে। তবে, গ্র্যাব, গোজেক ও সফটব্যাংকের প্রতিনিধিরা এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

Comments

The Daily Star  | English

Yunus’ bail extended in labour law violation case

The Labour Appellate Tribunal granted him and three others bail until completion of hearing on the appeal against a labour court's sentence

1h ago