আন্তর্জাতিক

বাহরাইনও ফাইজারের ভ্যাকসিনের অনুমোদন দিলো

যুক্তরাজ্যের পর দ্বিতীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন।
ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের পর দ্বিতীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, শুক্রবার করোনায় আক্রান্তদের জরুরি চিকিৎসার জন্য দেশটির স্বাস্থ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (এনএইচআরএ) এই অনুমোদন দেয়।

এর আগে বুধবার বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস মোকাবিলায় ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দিয়েছে যুক্তরাজ্য।

ফাইজার ও বায়োএনটেকের তৈরি ভ্যাকসিনের চার কোটি ডোজের আগাম অর্ডার দিয়েছে যুক্তরাজ্য, যা দুই কোটি মানুষকে দুই ডোজ করে প্রয়োগ করা যাবে।

তবে, বাহরাইন কী পরিমাণ ভ্যাকসিন কিনেছে বা কখন এটি প্রয়োগ শুরু হবে, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। ভ্যাকসিনের উৎপাদক সংস্থা ফাইজারও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

বিশেষজ্ঞরা বলছেন, বাহরাইনের জন্য ফাইজারের ভ্যাকসিন পরিবহন ও বিতরণ একটি বড় চ্যালেঞ্জ। ফাইজারের ভ্যাকসিন মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় পরিবহন ও সংরক্ষণ করতে হয়। মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনের তাপমাত্রা গড়ে ৪০ ডিগ্রি সেলসিয়াস।

জানা গেছে, বাহরাইন ভ্যাকসিন বিতরণে তাদের রাষ্ট্রীয় বিমান সংস্থা গালফ এয়ারের উড়োজাহাজ ব্যবহার করতে পারে। অন্যদিকে, পার্শ্ববর্তী দেশ সংযুক্ত আরব আমিরাতের এমিরেটস এয়ারলাইন জানিয়েছে, তারা উচ্চশীতল তাপমাত্রায় করোনা ভ্যাকসিন পরিবহনের জন্য নিজেদের প্রস্তুত করছে।

করোনাভাইরাস প্রতিরোধে তিন সপ্তাহের ব্যবধানে ফাইজারের ভ্যাকসিনের দু’টি ডোজ গ্রহণ করতে হবে। এর আগে বাহরাইন চীনা প্রতিষ্ঠান সিনোফার্মের তৈরি ভ্যাকসিন জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছিল। এরই মধ্যে প্রায় ছয় হাজার মানুষ তা গ্রহণ করেছেন।

বাহরাইনের এনএইচআরএ’র প্রধান মরিয়ম আল-জালাহমা বলেন, ‘করোনাভাইরাস মোকাবিলায় ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের অনুমোদন একটি গুরুত্বপূর্ণ অধ্যায় যুক্ত করবে।’

১৬ লাখ জনসংখ্যার দেশ বাহরাইনে এপর্যন্ত ৮৭ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। করোনায় মারা গেছেন ৩৪১ জন।

আরও পড়ুন:

চীনের ভ্যাকসিন কবে আসবে ‘নিশ্চিত নয়’

অনুমোদন পেল ফাইজারের ভ্যাকসিন

‘অক্সফোর্ডের ভ্যাকসিন পেতে কমপক্ষে আরও ২-৩ মাস সময় লাগবে’

ভারতের সঙ্গে ভ্যাকসিন বিষয়ে আলোচনা চলছে: ফাইজার

করোনার নকল ভ্যাকসিন আশঙ্কায় ইন্টারপোলের সতর্কতা

Comments

The Daily Star  | English

Cattle prices still high

With only a day left before Eid-ul-Azha, the number of buyers was still low, despite a large supply of bulls

2h ago