শীর্ষ খবর

নারীর প্রতি সহিংসতা ও ধর্ষণ প্রতিরোধে নোয়াখালীতে গণসমাবেশ

নারীর প্রতি যৌন সহিংসতা ও ধর্ষণের প্রতিবাদে নোয়াখালীতে দিনব্যাপী গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জেলার সক্রিয় নারী অধিকারকর্মী ও নাগরিক সংগঠনসমূহ এ গণসমাবেশের আয়োজন করে।
নোয়াখালী জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে এই গণসমাবেশের আয়োজন করা হয়। ছবি: স্টার

নারীর প্রতি যৌন সহিংসতা ও ধর্ষণের প্রতিবাদে নোয়াখালীতে দিনব্যাপী গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জেলার সক্রিয় নারী অধিকারকর্মী ও নাগরিক সংগঠনসমূহ এ গণসমাবেশের আয়োজন করে।

আজ শনিবার সকাল সাড়ে দশটায় জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ‘নারী নির্যাতন ও ধর্ষণ প্রতিরোধে জেগে ওঠো বাংলাদেশ’ শীর্ষক এই গণসমাবেশের উদ্বোধন করেন নোয়াখালী জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান।

এ সময় জেলা প্রশাসক নারী নির্যাতন ও ধর্ষণের বিরুদ্ধে শূন্য সহনশীলতা দেখানোর অঙ্গীকার করেন। এ ছাড়াও, গ্রাম থেকে শুরু করে জেলা পর্যায়ে স্থানীয় সরকার ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে নারী নির্যাতনের বিরুদ্ধে একসঙ্গে কাজ করার আহবান জানান।

গণসমাবেশে জেলা ও ঢাকা থেকে আগত নারী অধিকারকর্মীরা জেলায় জেন্ডারভিত্তিক সহিংসতার ক্রমাগত বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেন। তারা ক্রমবর্ধমান নারী নির্যাতন, ধর্ষণ ও সহিংসতার বিরুদ্ধে সংঘবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।

একলাশপুরের সংঘবদ্ধ অপরাধী চক্রের বিরুদ্ধে ও জেলার বিভিন্ন স্থানে নারী নির্যাতনে অপরাধী চক্রের বিরুদ্ধে ব্যবস্থার জোর দাবি জানান বক্তারা।

সমাবেশে বক্তব্য রাখেন নারী অধিকারকর্মী রেহনুমা আহমেদ, সায়দিয়া গুলরুখ, জান্নাতুল মাওয়া, বিথী ঘোষ, নাসিমা মুন্নী, উম্মে কুলসুম, সম্মেলনের যুগ্ম আহবায়ক মানবাধিকার কর্মী আবদুল আউয়াল, নোয়াখালী আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোল্লা হাবিবুর রাসুল মামুন, চিত্রগ্রাহক শহিদুল ইসলাম।

দিনব্যাপী এ সমাবেশে উদীচী শিল্পীগোষ্ঠী নারী জাগরণী সঙ্গীত পরিবেশন করেন। এ ছাড়া, নারীর খালি হাতে আত্মরক্ষায় কারাতে প্রদর্শনী, আলোকচিত্র প্রদর্শনী, নারী অধিকার প্রতিষ্ঠার সংগ্রামের নানান অভিজ্ঞতা বিনিময় হয়।

Comments

The Daily Star  | English
Dhaka Airport Third Terminal: 3rd terminal to open partially in October

HSIA’s terminal-3 to open in Oct

The much anticipated third terminal of the Dhaka airport is likely to be fully ready for use in October, enhancing the passenger and cargo handling capacity.

8h ago