করোনাভাইরাস

মৃত্যু ১৫ লাখ ২৮ হাজার, আক্রান্ত ৬ কোটি ৬৫ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৫ লাখ ২৮ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি সাড়ে ৬৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় চার কোটি ২৭ লাখের বেশি মানুষ।
Corona_test.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৫ লাখ ২৮ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি সাড়ে ৬৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় চার কোটি ২৭ লাখের বেশি মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৬৫ লাখ চার হাজার ২২ জন এবং মারা গেছেন ১৫ লাখ ২৮ হাজার ৩৭৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ২৭ লাখ ৪৭ হাজার ৮৯৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৪৫ লাখ ৮১ হাজার ৩৩৬ জন এবং মারা গেছেন দুই লাখ ৮১ হাজার ১৭৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫৫ লাখ ৭৬ হাজার ২৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৫ লাখ ৭৭ হাজার ১৭৭ জন, মারা গেছেন এক লাখ ৭৬ হাজার ৬২৮ জন এবং সুস্থ হয়েছেন ৫৮ লাখ ৬৪ হাজার ৮৩৮ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৬ লাখ ৪৪ হাজার ২২২ জন, মারা গেছেন এক লাখ ৪০ হাজার ১৮২ জন এবং সুস্থ হয়েছেন ৯১ লাখ ৭৯২ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ নয় হাজার ৪৫৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৬৮ হাজার ৩৯৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ৫৯ হাজার ৬৪৩ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৩৪৮ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪৬ জন এবং সুস্থ হয়েছেন ৮৭ হাজার ২০১ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৭৫ হাজার ৮৭৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৮০৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৯৩ হাজার ৪০৮ জন।

Comments

The Daily Star  | English

Quota protest live updates: 3 students injured as protesters, BCL clash at Science Lab

When the protestors took up position in Science Lab area, around 100 BCL men wearing helments, armed with sticks and iron rods tried to chase the protestors

1h ago