চীন থেকে করোনা ভ্যাকসিনের প্রথম চালান পেল ইন্দোনেশিয়া

চীন থেকে করোনা ভ্যাকসিনের প্রথম চালান গ্রহণ করেছে ইন্দোনেশিয়া।
চীন থেকে আসা সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের ১২ লাখ ডোজ করোনা ভ্যাকসিন গ্রহণ করেছে ইন্দোনেশিয়া। ছবি: রয়টার্স

চীন থেকে করোনা ভ্যাকসিনের প্রথম চালান গ্রহণ করেছে ইন্দোনেশিয়া।

গতকাল রোববার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ভ্যাকসিনের চালানটি গ্রহণ করেছেন।

এতে আরও বলা হয়েছে, দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে সবাইকে করোনা ভ্যাকসিন দেওয়ার প্রস্তুতি নিচ্ছে জোকোর সরকার।

প্রেসিডেন্ট জোকো এক অনলাইন ব্রিফিংয়ে বলেছেন, তার দেশ চীন থেকে আসা সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের ১২ লাখ ডোজ করোনা ভ্যাকসিন গ্রহণ করেছে।

এই ভ্যাকসিনটি ইন্দোনেশিয়ায় গত আগস্ট থেকে টেস্ট করা হচ্ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তিনি আরও বলেছেন, আগামী জানুয়ারির প্রথম দিকে আরও ১৮ লাখ ডোজ পাওয়ার পরিকল্পনা করছে তার সরকার।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিল ও তুরস্কে সিনোভ্যাক ভ্যাকসিনের ট্রায়াল এখনো চলছে। ব্রাজিলে ভ্যাকসিনটির কার্যকারিতা সম্পর্কিত ট্রায়ালের ফলাফল চলতি মাসের মাঝামাঝি পাওয়া যেতে পারে বলে আশা করা হচ্ছে।

প্রেসিডেন্ট জোকো বলেছেন, তারা চলতি মাসে দেড় কোটি ডোজ ভ্যাকসিন তৈরির কাঁচামাল এবং আগামী মাসে ৩ কোটি ডোজ তৈরির কাঁচামাল হাতে পাওয়ার আশা করছে।

ভ্যাকসিনটি ব্যবহারের ক্ষেত্রে ইন্দোনেশিয়ার খাদ্য ও ওষুধ বিভাগের (বিপিওএম) অনুমোদন প্রয়োজন। তবে এরই মধ্যে সরকার সারা দেশে ভ্যাকসিন সরবরাহের প্রস্তুতি চালিয়ে যাচ্ছে বলেও জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

তিনি বলেছেন, ‘আমরা গত কয়েক মাস থেকে প্রস্তুতি নিচ্ছি। আমি নিশ্চিত, যখনই সিদ্ধান্ত আসবে যে ভ্যাকসিন দেওয়া শুরু করা যেতে পারে তখনেই সবকিছু প্রস্তুত পাবেন।’

ইন্দোনেশিয়ায় গত কয়েক সপ্তাহ থেকে করোনা রোগীর সংখ্যা বেড়েই চলছে। জনস হপকিসন বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রিসোর্স সেন্টারের হিসাবে গতকাল পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৭৫ হাজার ৭৯৬ এবং মারা গেছেন ১৭ হাজার ৭৪০ জন।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30pm, there were murmurs of one death. By then, the fire had been burning for over an hour.

8h ago