কোচিং ছেড়ে আবার খেলার মাঠে!

দক্ষিণ আফ্রিকার হয়ে ১২৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলা বোথা শেষবার আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন সেই ২০১২ সালে
Johan Botha
ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া

ক্রিকেটের ক্যারিয়ারের ইতি টেনেছিলেন দুই বছর আগেই। দক্ষিণ আফ্রিকান অফ স্পিনিং অলরাউন্ডার ইয়োফান বোথা বনে গিয়েছিলেন পুরোপুরি কোচ। আচমকা কোচিং ছেড়ে ফের মাঠে ফিরতে চলেছেন তিনি।

বিগ ব্যাশের দল হোবার্ট হ্যারিকেন্সের হয়ে খেলতে চুক্তি করেছেন ৩৮ বছর বয়েসী বোথা। অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইনের বদলে তাকে দলে ভিড়িয়েছে দলটি।  ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ থাকায় পেইনকে এই মৌসুমে পাচ্ছে না হোবার্ট। তার অভাব পূরণ করবেন দুই বছর আগে সব ধরণের ক্রিকেট ছেড়ে দেওয়া একজন!

দক্ষিণ আফ্রিকার হয়ে ১২৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলা বোথা শেষবার আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন সেই ২০১২ সালে। তবে ঘরোয়া ও ফ্রেঞ্চাইজি ক্রিকেটে নিয়মিত পাওয়া গিয়েছিল আরও বছর আটেক। ২০১৯ সালের শুরুতে হোবার্টের হয়েই শেষবার মাঠে নামেন তিনি।

দক্ষিণ আফ্রিকা ছেড়ে অনেকদিন আগেই অস্ট্রেলিয়ায় থিতু হয়েছেন। কোচিংও করান সেখানে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, পাকিস্তান সুপার লিগেও কোচিংয়ের জন্য ছুটতে দেখা যায় তাকে।

ক্রিকেট অস্ট্রেলিয়া ওয়েবসাইটে বোথা জানান তার আচমকা ক্রিকেটে ফেরার কারণ, ‘তাসমানিয়ার সহকারি কোচ বেন রোরা আমাকে এটা নিয়ে ভাবতে বলে। খেলায় আবার নামতে পারি কিনা জিজ্ঞেস করে। পরে আমি সত্যিই এটা নিয়ে ভাবতে থাকি। আমার বয়েসী, আমার সময়ের অনেকেই আইপিএল ও বিভিন্ন জায়গায় খেলতে দেখে মিস করতে থাকি দিনগুলো।’

এভাবেই ভাবনা এগিয়েছে ইতিবাচক পথে। হোবার্টার প্রধান কোচ অ্যাডাম গ্রিফিথও তাকে দিয়েছেন সায়। বোথা তাই প্রস্তুত হচ্ছেন মাঠে নামার। সবার আগে চলছে তার শারীরিক ফিটনেসের কাজ।

Comments

The Daily Star  | English