করোনাভাইরাস

মৃত্যু ১৫ লাখ ৪৩ হাজার, আক্রান্ত ৬ কোটি সাড়ে ৭৫ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৫ লাখ ৪৩ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি সাড়ে ৭৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন চার কোটি সাড়ে ৩৪ লাখের বেশি মানুষ।
অস্ট্রিয়ায় করোনা পরীক্ষার জন্য নমুনা দিচ্ছেন এক নারী। ৩০ নভেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৫ লাখ ৪৩ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি সাড়ে ৭৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন চার কোটি সাড়ে ৩৪ লাখের বেশি মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৭৫ লাখ ৫৯ হাজার ৮০৪ জন এবং মারা গেছেন ১৫ লাখ ৪৩ হাজার ৮০৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৩৪ লাখ ৭৫ হাজার ৯০২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৪৯ লাখ ৪৪ হাজার ৯৬৮ জন এবং মারা গেছেন দুই লাখ ৮৩ হাজার ৬৫৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫৭ লাখ ১৪ হাজার ৫৫৭ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৬ লাখ ২৩ হাজার ৯১১ জন, মারা গেছেন এক লাখ ৭৭ হাজার ৩১৭ জন এবং সুস্থ হয়েছেন ৫৮ লাখ ৯৭ হাজার ৫২৬ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৭ লাখ তিন হাজার ৭৭০ জন, মারা গেছেন এক লাখ ৪০ হাজার ৯৫৮ জন এবং সুস্থ হয়েছেন ৯১ লাখ ৭৮ হাজার ৯৪৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ১০ হাজার ৭৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৮২ হাজার ২৪৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ৭৩ হাজার ৫৫৫ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৬৭০ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪৬ জন এবং সুস্থ হয়েছেন ৮৭ হাজার ৪০৪ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৭৯ হাজার ৭৪৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৮৭৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৯৮ হাজার ৬২৩ জন।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

1h ago