নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন: নিক্সন চৌধুরীর জামিন

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদের উপনির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ দায়ের হওয়া মামলায় সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সনকে নিয়মিত জামিন দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার ফরিদপুরের জেলা ও দায়রা জজ আদালতে হাকিম মো. সেলিম মিয়া এ আদেশ দেন।
Nixon_Chowdhury.jpg
মজিবুর রহমান চৌধুরী নিক্সন। ছবি: সংগৃহীত

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদের উপনির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ দায়ের হওয়া মামলায় সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সনকে নিয়মিত জামিন দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার ফরিদপুরের জেলা ও দায়রা জজ আদালতে হাকিম মো. সেলিম মিয়া এ আদেশ দেন।

আদালতে নিক্সন চৌধুরীর পক্ষে শুনানি করেন আইনজীবী শামসুল হক ভোলা মাস্টার। রাষ্ট্রপক্ষ জামিন আবেদনের বিরোধিতা করেনি।

গত ১৫ অক্টোবর উপনির্বাচনের রিটানিং কর্মকর্তা জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা নওয়াবুল ইসলাম বাদী হয়ে চরভদ্রাসন থানায় মামলাটি দায়ের করেছিলেন। ১০ অক্টোবর ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। নওয়াবুল ইসলাম নির্বাচনে রিটানিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

এজাহারে উল্লেখ করা হয়, গত ৯ অক্টোবর সকাল ৮টার দিকে নিক্সন চৌধুরী তার মোবাইল ফোন থেকে ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকারকে ফোন করেন। নির্বাচনে অধিক সংখ্যক ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়ার জন্য ক্ষোভ প্রকাশ করে বলেন, অধিকসংখ্যক ম্যাজিস্ট্রেট নিয়োগের কারণে তার সমর্থিত প্রার্থী পরাজিত হলে মহাসড়ক অবরোধসহ নানা ধরনের কর্মসূচি ঘোষণা করা হবে।

আচরণবিধি লঙ্ঘন করায় নির্বাচনের দিন চরভদ্রাসন উপজেলার চর অযোধ্যা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে সহকারী কমিশনার (ভূমি) এক ব্যক্তিকে আটক করেন। ওই ঘটনায় নিক্সন চৌধুরী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেটকে অশালীন ভাষায় গালি দেন এবং ভয়-ভীতি প্রদর্শন করেন। সেই অডিও রেকর্ড গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত হয়। তিনি নির্বাচনি এলাকায় উপস্থিত হয়ে আচরণবিধি লঙ্ঘন করেন এবং ফলাফল ঘোষণার পরে তার নেতৃত্বে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয় বলে এজাহারে উল্লেখ করা হয়।

এই মামলায় গত ২০ অক্টোবর বিচারপতি শেখ জাকির হোসেন ও বিচারপতি কে এম জাহিদ সরোয়ারের হাইকোর্ট বেঞ্চ নিক্সন চৌধুরীকে আট সপ্তাহের অন্তবর্তীকালীন জামিন দিয়েছিলেন। সেই সঙ্গে তাকে নিম্ন আদালতে হাজিরা দিতে নির্দেশ দেওয়া হয়েছিল।

জামিন পাওয়ার পরে নিক্সন চৌধুরী বলেন, ‘আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল। নির্বাচন বাতিল হয়ে যাওয়ায় মামলাটি গুরুত্ব হারিয়েছে কি না সে বিবেচনা আদালত করবেন।’

গত ৬ ডিসেম্বর নির্বাচন কমিশন সচিবালয় ১০ অক্টোবর অনুষ্ঠিত চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন বাতিল করে প্রজ্ঞাপন প্রকাশ করে।

আরও পড়ুন:

ফরিদপুরে নিক্সন চৌধুরীর বিরুদ্ধে মামলা

Comments

The Daily Star  | English

Bangladesh wants to import 9,000MW electricity from neighbours: Nasrul

State Minister for Power, Energy, and Mineral Resources Nasrul Hamid today said Bangladesh and India have a huge opportunity to work together for the development of the power and energy sector

1h ago