৩৭ বছরে মনিহার সিনেমা হল

দেশের সবচেয়ে বড় সিনেমা হল হিসেবে পরিচিত যশোরের মনিহার। এক সময় ঢাকার সঙ্গে পাল্লা দিয়ে এই হলে সিনেমা মুক্তি দেওয়া হতো। তবে সেসব আজ ইতিহাস।
Monihar Cinema Hall
ছবি: সংগৃহীত

দেশের সবচেয়ে বড় সিনেমা হল হিসেবে পরিচিত যশোরের মনিহার। এক সময় ঢাকার সঙ্গে পাল্লা দিয়ে এই হলে সিনেমা মুক্তি দেওয়া হতো। তবে সেসব আজ ইতিহাস।

ঐতিহ্যবাহী এই সিনেমা হলটি পা রাখল ৩৭ বছরে। ১৯৮৩ সালের এই দিনে দর্শকদের জন্য টিকিটের বিনিময়ে খুলে দেওয়া হয়েছিল মনিহার সিনেমা হল।

মনিহারে প্রথম দিন মুক্তি পেয়েছিল ‘জনি’ সিনেমা। এর অভিনয়ে ছিলেন সোহেল রানা, জসিম, সুচরিতা ও রোজিনা।

মনিহার এখন চলছে পুরনো সিনেমা ‘বসগিরি’। হলটির এৗতিহ্য ধরে রাখতেই লোকসান হওয়ার পরও তা চালু রেখেছেন বলে জানিয়েছেন হলটির বর্তমান মালিক জিয়াউল ইসলাম।

‘বাবা সিরাজুল ইসলাম মনিহার সিনেমা হলের প্রতিষ্ঠাতা’ উল্লেখ করে জিয়াউল ইসলাম আজ দ্য ডেইলি স্টারকে বলেছেন, ‘মনিহার সবচেয়ে বেশি ব্যবসা করেছে “বেদের মেয়ে জোসনা” সিনেমাটি দিয়ে। কিন্তু, এখন এই করোনা মহামারির সময়ে আমাদের লোকসান গুণতে হচ্ছে।’

প্রায় চার বিঘা জমির ওপর নির্মিত মনিহার সিনেমা হলটির নকশা করেছিলেন স্থপতি মো. হানিফ।

হলের মোট আসন সংখ্যা ১ হাজার ৪০০টি। বাংলাদেশের সবচেয়ে বেশি আসন সংখ্যার হল এটি।

এক সময় মনিহারে নতুন সিনেমা মুক্তি পাওয়ার পর পরই ঢাকা থেকে তারকারা যেতেন সেখানে এবং দর্শকদের সঙ্গে বসে সিনেমা দেখতেন। সবশেষ গিয়েছিলেন বাপ্পী ও মাহী।

Comments

The Daily Star  | English

Loan default now part of business model

Defaulting on loans is progressively becoming part of the business model to stay competitive, said Rehman Sobhan, chairman of the Centre for Policy Dialogue.

7h ago