মেসির সমস্যাকে মনস্তাত্ত্বিক বললেন জুভেন্টাস কোচ

পিরলোর মতে, মেসির দক্ষতায় কিংবা সামর্থ্যে কোনো কমতি তৈরি হয়নি, বরং সাম্প্রতিক সময়ের ব্যক্তিগত জীবনের অস্থিরতার প্রভাব পড়ছে খেলায়।
messi
ছবি: টুইটার

চলতি মৌসুমে লিওনেল মেসিকে চেনা রূপে পাওয়া যাচ্ছে না। পরিসংখ্যান দেখে বোঝা অবশ্য দায়। কিন্তু মাঠের খেলায় তার ছন্দের অভাব ঠিকই ফুটে উঠছে। এমনটা হওয়ার কারণ কী? জুভেন্টাসের কোচ আন্দ্রেয়া পিরলোর মতে, বার্সেলোনা অধিনায়ক মেসির সমস্যাটা ফুটবলীয় নয়, মনস্তাত্ত্বিক।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে এবারের মৌসুমে এখন পর্যন্ত ১৩ ম্যাচে ৭ গোল করেছেন মেসি। সতীর্থদের দিয়ে তিনি করিয়েছেন আরও ৪ গোল। এমন পরিসংখ্যান যেকোনো ফুটবলারের জন্য এক শব্দে- অসাধারণ। কিন্তু মেসি বলেই পরিস্থিতি একেবারে ভিন্ন! সমালোচকরা এরই মধ্যে নতুন করে রব তুলেছেন, ফুরিয়ে যেতে শুরু করেছেন ৩৩ বছর বয়সী এই আর্জেন্টাইন তারকা। তবে তাদের সঙ্গে একমত নন ইতালির বিশ্বকাপজয়ী সাবেক ফুটবলার পিরলো।

স্প্যানিশ গণমাধ্যম মার্কাকে জুভেন্টাস কোচ বলেছেন, মেসির দক্ষতায় কিংবা সামর্থ্যে কোনো কমতি তৈরি হয়নি, বরং সাম্প্রতিক সময়ের ব্যক্তিগত জীবনের অস্থিরতার প্রভাব পড়ছে খেলায়, ‘শুধু ক্যারিয়ারের নয়, বর্তমানে জীবনেরই একটা বিশেষ মুহূর্তে রয়েছে মেসি। কারণ, এই গ্রীষ্মে সে একটা সমস্যার মুখোমুখি হয়েছিল। (এটা ছিল) বার্সায় সে থাকবে নাকি থাকবে না তা নিয়ে।’

pirlo
ছবি: টুইটার

‘তবে ম্যাচের মধ্যে সে সব সময় নিজের মূল্য বুঝিয়েছে। এটা ফুটবলীয় সমস্যার চেয়ে বেশি কিছু। সমস্যাটা অনেকাংশেই মনস্তাত্ত্বিক। তবে এটা নিয়ে আমি কথা বাড়াতে চাই না। কারণ, এর সঙ্গে আমাদের কোনো লেনদেন নেই। সে অসাধারণ একজন খেলোয়াড়। সে এটা (বহুবার) দেখিয়েছে।’

মঙ্গলবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বহুল প্রতীক্ষিত ম্যাচে পিরলোর জুভেন্টাস মুখোমুখি হবে মেসির বার্সেলোনার। ন্যু ক্যাম্পে ফিরতি লেগের খেলা শুরু হবে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ২টায়। ‘জি’ গ্রুপ থেকে আগেই নকআউট পর্বে খেলা নিশ্চিত করেছে দল দুটি। পাঁচ ম্যাচের সবকটিতে জেতা বার্সার পয়েন্ট ১৫। সমান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে তাদের ঠিক পেছনেই আছে তুরিনের বুড়িরা।

গত অক্টোবরে প্রথম লেগে জুভেন্টাসের মাঠ আলিয়াঞ্জ স্টেডিয়ামে আধিপত্য দেখিয়ে ২-০ গোলে জিতেছিল বার্সা। সেদিন দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে স্পট-কিক থেকে লক্ষ্যভেদ করেছিলেন মেসি। চ্যাম্পিয়ন্স লিগে এবার তার ৩ গোলের সবকটি এসেছে পেনাল্টি থেকে।

Comments

The Daily Star  | English
Anna Bjerde

Bangladesh’s growth story an inspiration to many countries

Says World Bank MD Anna Bjerde; two new projects worth over $650 million for Rohingyas, host communities discussed

1h ago