টি-টোয়েন্টিতে তামিমের রেকর্ড ভেঙে দিলেন পারভেজ

মাত্র ৪২ বলে তিন অঙ্কে পৌঁছে অপরাজিত থাকেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা বাংলাদেশ দলের অন্যতম সদস্য পারভেজ।
Parvez Hossain Emon
ছবি: ফিরোজ আহমেদ

সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে বাংলাদেশের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়লেন ফরচুন বরিশালের পারভেজ হোসেন ইমন। তিনি ভেঙে দিলেন অভিজ্ঞ তারকা তামিম ইকবালের কীর্তি। মাত্র ১৮ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটসম্যানের বিস্ফোরক ব্যাটিংয়ে তছনছ হলো মিনিস্টার গ্রুপ রাজশাহীর বোলিং।

মঙ্গলবার বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে মাত্র ৪২ বলে সেঞ্চুরি পূরণ করেন পারভেজ। ম্যাচের শেষ বলে চার মেরে তিন অঙ্কে পৌঁছে যান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা বাংলাদেশ দলের অন্যতম এই সদস্য। অপরাজিত ১০০ রানের অসাধারণ ইনিংসে ৯টি চার ও ৭টি ছক্কা হাঁকান তিনি। তার কল্যাণে ২২১ রানের পাহাড়সম লক্ষ্য ১১ বল হাতে রেখে পেরিয়ে ৮ উইকেটে জিতেছে বরিশাল। বাংলাদেশের টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ী হওয়ার রেকর্ডও এটি।

এতদিন টি-টোয়েন্টিতে বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরিয়ান ছিলেন তামিম। মজার ব্যাপার হলো, তিনি এই আসরে পারভেজের দল বরিশালকে নেতৃত্ব দিচ্ছেন। ২০১৯ সালের জানুয়ারিতে বিপিএলের ফাইনালে ৫০ বলে সেঞ্চুরি করে আগের রেকর্ডটি গড়েছিলেন তিনি। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে মাত্র ৬১ বলে তিনি খেলেছিলেন ১৪১ রানের অপরাজিত টর্নেডো ইনিংস। প্রতিপক্ষ ছিল ঢাকা ডায়নামাইটস।

Parvez Hossain Emon
ছবি: ফিরোজ আহমেদ

আগ্রাসী ব্যাটিংয়ের চাপ মাথায় নিয়ে এদিন তিনে নামা পারভেজ সঙ্গী হিসেবে পান তামিমকে। দুজনে গড়েন ১১৭ রানের ভীষণ গুরুত্বপূর্ণ জুটি। বলার অপেক্ষা রাখে না, চার-ছক্কার ফুলঝুরি ছুটিয়ে অগ্রণী ভূমিকায় ছিলেন পারভেজ। তামিমের বিদায়ের পর আফিফ হোসেনের সঙ্গে ৬০ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলকে জেতান তিনি।

১৩তম ওভারে ফরহাদ রেজাকে ছক্কা মেরে হাফসেঞ্চুরি তুলে নেন পারভেজ। ফিফটি স্পর্শ করতে তাকে খেলতে হয় মাত্র ২৫ বল। এরপর আরও বিধ্বংসী হয়ে ওঠেন তিনি। পরের পঞ্চাশ করতে তিনি মোকাবিলা করেন মাত্র ১৭ বল!

সাত ম্যাচের ছোট্ট টি-টোয়েন্টি ক্যারিয়ারে পারভেজের এটি প্রথম সেঞ্চুরি। তার আগের সর্বোচ্চ ছিল ৫১। চলতি আসরেই জেমকন খুলনার বিপক্ষে ওই ইনিংস খেলেছিলেন তিনি।

রান খরার বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে একই দিনে একই ম্যাচে দেখা মিলল দুটি সেঞ্চুরির। পারভেজের ধ্বংসযজ্ঞের আগে তাণ্ডব চালান রাজশাহীর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তামিমের ১১ ছক্কার রেকর্ডে ভাগ বসিয়ে তিনি ৫২ বলে তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টি সেঞ্চুরি। কিন্তু শেষ পর্যন্ত হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তার দলকে।

Comments

The Daily Star  | English

Nuke war risks ‘real’: Putin

The Russian president warns of 'destruction of civilisation' if the West escalates the conflict in Ukraine

20m ago