আর্জেন্টিনাকে বিশ্বকাপ ফাইনালে তোলা কোচ সাবেয়া মারা গেছেন

বিশ্বকাপ শেষে আর্জেন্টিনার দায়িত্ব ছেড়ে দেন সাবেয়া। এরপর আর কোনো দলকে কোচিং করাননি তিনি।
sabella
ছবি: টুইটার

মারা গেছেন আর্জেন্টিনার সাবেক কোচ আলেহান্দ্রো সাবেয়া। দীর্ঘদিন ধরে ক্যান্সারসহ বিভিন্ন রোগে ভুগছিলেন তিনি। তার অধীনে ২০১৪ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা।

মঙ্গলবার রাতে দেশটির পেশাদার ফুটবল লিগের সর্বোচ্চ স্তরের কর্তৃপক্ষ এক বিবৃতিতে সাবেয়ার মৃত্যুর খবর জানায়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর।

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গত ২৬ নভেম্বর বুয়েনস এইরেসের একটি হাসপাতালে ভর্তি করা হয় সাবেয়াকে। মৃত্যুর সঙ্গে দুই সপ্তাহ ধরে লড়াই করলেও শেষ পর্যন্ত আর পেরে ওঠেননি।

২০১১ সালে আর্জেন্টিনার কোচ হয়েছিলেন সাবেয়া। দায়িত্বে ছিলেন তিন বছর। তার কোচিংয়ে দুইবারের সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা ২৪ বছর পর জায়গা করে নিয়েছিল বিশ্বকাপের শিরোপা নির্ধারণী মঞ্চে। কিন্তু ব্রাজিলের মাটিতে অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালে জার্মানির কাছে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল লিওনেল মেসি-সার্জিও আগুয়েরোদের।

বিশ্বকাপ শেষে আর্জেন্টিনার দায়িত্ব ছেড়ে দেন সাবেয়া। এরপর আর কোনো দলকে কোচিং করাননি তিনি।

কোচ হওয়ার আগে খেলোয়াড় হিসেবেও নামডাক ছিল সাবেয়ার। আর্জেন্টিনার জার্সিতে আটটি ম্যাচ খেলেছিলেন তিনি। প্রয়াত কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা ছিলেন তার জাতীয় দলের সতীর্থ।

সাবেক গুরু সাবেয়ার মৃত্যুতে শোকাহত মেসি সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘আপনার সঙ্গে এত (স্মৃতি) ভাগাভাগি করতে পারায় আমি তৃপ্ত। আলেহান্দ্রো পেশাদার হিসেবে ছিলেন অনন্য, যিনি আমার ক্যারিয়ারকে একটি কাঠামো দিয়েছেন এবং যার কাছ থেকে আমি অনেক কিছু শিখেছি। শুধু তা-ই নয়, একজন অসাধারণ মানুষও ছিলেন তিনি।’

তিনি যোগ করেছেন, ‘বিশ্বকাপ বাছাইপর্বে ও মূল পর্বে অনেক আনন্দের মুহূর্তে আমরা দুজন দুজনের সঙ্গে ছিলাম। তার পরিবার ও কাছের মানুষের প্রতি আমার সমবেদনা।’

Comments