বর্ণবাদী মন্তব্যের অভিযোগ: পিএসজি-বাসাকসেহির ম্যাচ ১৪তম মিনিটে বন্ধ

ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা ঘটনার তদন্ত করার নির্দেশ দিয়েছে। পাশাপাশি পরিবর্তিত সূচিতে ফের ম্যাচটি আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে তারা। যেখানে থাকবেন ভিন্ন একজন চতুর্থ অফিসিয়াল।
psg basaksehir
ছবি: টুইটার

চতুর্থ অফিসিয়ালের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্যের অভিযোগ তুলে তার অধীনে খেলতে অস্বীকৃতি জানিয়ে মাঠ ছাড়লেন ইস্তানবুল বাসাকসেহিরের ফুটবলাররা। পরে তাদের সমর্থনে সাজঘরে ফিরে গেলেন পিএসজির খেলোয়াড়রাও। ১৪তম মিনিটে বন্ধ হয়ে যাওয়া উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচটি এরপর আর শুরুই হয়নি।

ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা ঘটনার তদন্ত করার নির্দেশ দিয়েছে। পাশাপাশি পরিবর্তিত সূচিতে ফের ম্যাচটি আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে তারা। যেখানে থাকবেন ভিন্ন একজন চতুর্থ অফিসিয়াল।

মঙ্গলবার রাতে পার্ক দে প্রিন্সেসে প্রতিযোগিতার ‘এইচ’ গ্রুপে ফরাসি লিগের শিরোপাধারী পিএসজির মুখোমুখি হয়েছিল বাসাকসেহির। ম্যাচের ১৪তম মিনিটে মাঠের বাইরে দাঁড়িয়ে তর্ক করায় তুরস্কের ক্লাবটির সহকারী কোচ ও ক্যামেরুনের সাবেক ফুটবলার পিয়েরে ওয়েবোকে লাল কার্ড দেখান রেফারি। বিতর্কের সূত্রপাত সেখান থেকেই।

ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন রোমানিয়ার অফিসিয়ালরা। লাল কার্ড দেখানোর সময় রেফারির সঙ্গে আলাপকালে চতুর্থ অফিসিয়াল সেবাস্তিয়ান কোলতেস্কু ওয়েবোকে ‘ওই কালো লোকটা’ বলে সম্বোধন করেন বলে অভিযোগ ওঠে। এই বর্ণবাদী মন্তব্যের তীব্র প্রতিবাদ জানান বাসাকসেহিরের খেলোয়াড়-কর্মকর্তারা। বেশ কিছুক্ষণ স্থায়ী হয় উত্তপ্ত পরিস্থিতি। কিন্তু কোনো সমাধান বের না হওয়ায় মাঠ ছেড়ে সাজঘরে ফিরে যান তারা। পরবর্তীতে নেইমার-কিলিয়ান এমবাপেরাও তাদেরকে অনুসরণ করেন।

নিজেদের সিদ্ধান্তের ব্যাখ্যায় বাসাকসেহির সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লিখেছে, ‘পিএসজির সঙ্গে ম্যাচে আমাদের সহকারী কোচ পিয়েরে ওয়েবো চতুর্থ রেফারি সেবাস্তিয়ান কোলতেস্কুর বর্ণবাদী মন্তব্যের শিকার হওয়ায় আমাদের খেলোয়াড়রা মাঠ ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।’

পরে উয়েফা এক বিবৃতিতে জানিয়েছে, সাময়িকভাবে স্থগিত হয়ে যাওয়া ম্যাচটি ফের অনুষ্ঠিত হবে, ‘দুই দলের সঙ্গে আলোচনার পর ভিন্ন একজন চতুর্থ অফিসিয়ালকে নিয়ে ম্যাচ চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উয়েফা এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করবে।’

বুধবার বাংলাদেশ সময় রাত ১১টা ৫৫ মিনিটে একই ভেন্যুতে শুরু হবে খেলা, ১৪তম মিনিট থেকেই। গ্রুপের আরেক ম্যাচে আরবি লাইপজিগের কাছে ম্যানচেস্টার ইউনাইটেড ৩-২ গোলে হেরে যাওয়ায় ইতোমধ্যে শেষ ষোলোতে খেলা নিশ্চিত হয়েছে পিএসজির। বাসাকসেহির প্রতিযোগিতা থেকে বাদ পড়েছে আগেই।

Comments

The Daily Star  | English
Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change adaptation programmes must support efforts that promote greater access to quality education for adolescent girls.

6h ago