পৃথিবীর ‘সবচেয়ে সৌভাগ্যবান’ ক্রিকেটার আফগানিস্তানের এই তরুণ!

ব্যতিক্রমী সব স্পিনারের জন্ম দিয়ে আসা আফগানিস্তান গত যুব বিশ্বকাপে নিয়ে আসে নূরকে। বৈচিত্র্যময় স্কিল আর ভিন্ন রকমের অ্যাকশনের কারণে অনেকের নজরেই পড়েন তিনি।
Noor Ahmed
ছবি: সংগ্রহ

বয়স পেরিয়েছে মাত্র ১৫। এই বয়েসেই  ব্যাপক সাড়া ফেলেছেন নূর আহমেদ। আন্তর্জাতিক ক্রিকেট দূরে থাক। এখনো ঘরোয়া ক্রিকেটের ক্যারিয়ারই তার কেবলই শুরু। অথচ তাতেই এই চায়নাম্যান স্পিনার সুযোগ পেয়ে গেছে বিগ ব্যাশের মতো আসরে। নিজেকে তাই ভাবছেন সবচেয়ে সৌভাগ্যবান ক্রিকেটার।

ব্যতিক্রমী সব স্পিনারের জন্ম দিয়ে আসা আফগানিস্তান গত যুব বিশ্বকাপে নিয়ে আসে নূরকে। বৈচিত্র্যময় স্কিল আর ভিন্ন রকমের অ্যাকশনের কারণে অনেকের নজরেই পড়েন তিনি।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ডাক পেয়েও খেলা হয়নি। এবার তাকে নিয়েছে মেলবোর্ন রেনেগেটস। ইএসপিএনের সঙ্গে এক সাক্ষাতকারে এজন্য নিজেকে ভীষণ ভাগ্যবান মনে হচ্ছে তার, ‘আমি মনে করছি আমি পৃথিবীর সবচেয়ে সৌভাগ্যবান ক্রিকেটার। বিগ ব্যাশের মতো সবচেয়ে বড় একটি মঞ্চে আমি সুযোগ পেয়েছি। আমি নিশ্চিত এই লিগটা আমার জন্য দারুণ কিছু এনে দেবে। অনেক অভিজ্ঞতা নিয়ে আমি আফগানিস্তান ফিরতে পারব। আমি অনেক কিছু শিখতে পারব যা আমার ক্যারিয়ারে ভীষণ কাজে লাগবে। আমার পরিবার খুবই খুশি। সবাই চায় তাদের সন্তান বড় মঞ্চ মাতাক।’

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে আরও অনেকের মতো ক্রিকেটের নতুন ঢেউ লেগেছে তার গায়েও। শৈশব আসগার আফগানদের নৈপুণ্যে দেখে স্বপ্ন বোনা শুরু। সেই স্বপ্ন এখন অনেকটাই ডানা মেলেছে,  ‘আফগানিস্তানে ক্রিকেট সবচেয়ে জনপ্রিয়। টিভিতে আফগানিস্তানের খেলা দেখা আর উল্লাস করতাম আমি। স্বপ্ন দেখতাম একদিন আমিও দেশের হয়ে খেলব। এখনো সেই স্বপ্ন আমার। দেশের বড় ভাইদের সঙ্গে খেলেই আমার শুরু। আমার বড় ভাই মোহাম্মদ নূর আমার তাড়না দেখে একাডেমিতে ভর্তি অরে দেন। ওখান থেকেই শুরু।’

বিগ ব্যাশে নূর সতীর্থ হিসেবে পাচ্ছেন দক্ষিণ আফ্রিকান লেগ স্পিনার ইমরান তাহিরকে। ৪১ বছর বয়েসী তাহিরের প্রসঙ্গে নূর হাসতে হাসতে জানান, তার বাবার বয়সই ৪৮!  বাবা-চাচার বয়েসীদের সঙ্গে মাঠে নূরের নৈপুণ্য দেখতে কৌতূহলী চোখ থাকবে ক্রিকেট বিশ্লেষকদের।  

Comments

The Daily Star  | English
BNP postpones April 26 rally

Police raiding BNP's Nayapaltan office

Police have started raiding BNP's Nayapaltan headquarters

30m ago