খেলা

উইলিয়ামসনের অনুপস্থিতিতে উইন্ডিজ পেসারদের বাধা নিকোলস

নিউজিল্যান্ডের সেরা ব্যাটসম্যান কেইন উইলিয়ামসনের অনুপস্থিতিতে ত্রাতা হয়ে আবির্ভূত হলেন হেনরি নিকোলস।
Henry Nicholls
ছবি: নিউজিল্যান্ড ক্রিকেট

আগের টেস্টের মতো ওয়েলিংটনের বেসিন রিজার্ভেও দেখা মিলল ঘাসে ভরা উইকেটের। মাঠ থেকে পিচ আলাদা করাই দুষ্কর। অনুকূল পরিবেশে ওয়েস্ট ইন্ডিজের পেসাররা এবার আর নির্বিষ থাকলেন না। তবে নিউজিল্যান্ডের সেরা ব্যাটসম্যান কেইন উইলিয়ামসনের অনুপস্থিতিতে ত্রাতা হয়ে আবির্ভূত হলেন হেনরি নিকোলস। চাপের মুখে বুক চিতিয়ে লড়াই করে হাঁকালেন অসাধারণ এক সেঞ্চুরি।

উইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনটা নিউজিল্যান্ডের বললে ভুল হবে না। শুক্রবার টস হেরে ব্যাটিংয়ে নেমে ৮৪ ওভারে ৬ উইকেটে ২৯৪ রান তুলেছে স্বাগতিকরা।

পাঁচে নামা নিকোলস ক্যারিয়ারের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরির স্বাদ নিয়ে অপরাজিত আছেন ১১৭ রানে। তার ২০৭ বলের ইনিংসে রয়েছে ১৫টি চার ও ১টি ছক্কা। তার সঙ্গী কাইল জেমিসনের সংগ্রহ ৭ বলে ১ রান।

ক্যারিবিয়ানদের হয়ে ৫৭ রানে ৩ উইকেট নিয়ে দিনের সবচেয়ে সফল বোলার শ্যানন গ্যাব্রিয়েল। অভিষেক টেস্ট খেলতে নামা ডানহাতি পেসার শেমার হোল্ডার ২ উইকেট দখল করতে খরচ করেছেন ৬৫ রান।

সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে এই টেস্টে খেলছেন না উইলিয়ামসন। হ্যামিল্টনে আগের ম্যাচে সফরকারী বোলারদের নাস্তানাবুদ করে ২৫১ রানের মহাকাব্যিক এক ইনিংস খেলেছিলেন কিউই দলনেতা। তাই এদিন যখন প্রথম সেশনে ৭৮ রানের মধ্যে ৩ উইকেট খুইয়ে ফেলল নিউজিল্যান্ড, তখন উইন্ডিজের পেসাররা ছিলেন খুশিতে ডগমগ। কিন্তু তাদের উল্লাস দীর্ঘস্থায়ী হয়নি।

চতুর্থ উইকেটে উইল ইয়াংয়ের সঙ্গে ৭০ রান যোগ করে প্রাথমিক চাপ সামাল দেন নিকোলস। এরপর বিজে ওয়াটলিংকে নিয়ে যোগ করেন ৫৫ রান। দিনের সবচেয়ে বড় জুটিটির দেখা মেলে ষষ্ঠ উইকেটে। ৮৩ রান আসে নিকোলস-ড্যারিল মিচেলের ব্যাট থেকে। তাতে বড় সংগ্রহের সুবাস পাচ্ছে নিউজিল্যান্ড।

নিকোলস সেঞ্চুরি স্পর্শ করেন ১৭৯ বলে। হোল্ডারের শিকার হওয়ার আগে মিচেল ৪২ রান করেন ৬৮ বল মোকাবিলায়। এছাড়া, ল্যাথাম ২৭, ইয়াং ৪৩ ও ওয়াটলিং ৩০ রানে সাজঘরে ফেরেন।

সংক্ষিপ্ত স্কোর:

(প্রথম দিন শেষে)

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ৮৪ ওভারে ২৯৪/৬ (ল্যাথাম ২৭, ব্লান্ডেল ১৪, ইয়াং ৪৩, টেইলর ৯, নিকোলস ১১৭*, ওয়াটলিং ৩০, মিচেল ৪২, জেমিসন ১*; গ্যাব্রিয়েল ৩/৫৭, জেসন হোল্ডার ০/৬২, জোসেফ ১/৬৫, শেমার হোল্ডার ২/৬৫, চেজ ০/৩৭)।

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

6h ago