বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ১৬ লাখ ছাড়াল

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৬ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাত কোটি ১৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৬৮ লাখের বেশি মানুষ।
মালয়েশিয়ায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১০ ডিসেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৬ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাত কোটি ১৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৬৮ লাখের বেশি মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সাত কোটি ১৬ লাখ ৪৯ হাজার ৮৭৬ জন এবং মারা গেছেন ১৬ লাখ চার হাজার ৫১৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৬৮ লাখ ১১ হাজার ৭৮৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৬০ লাখ ৫৭ হাজার ৪৩৪ জন এবং মারা গেছেন দুই লাখ ৯৭ হাজার ৭৮৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৬২ লাখ ৪৬ হাজার ৬০৫ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৮ লাখ ৮০ হাজার ১২৭ জন, মারা গেছেন এক লাখ ৮১ হাজার ১২৩ জন এবং সুস্থ হয়েছেন ৬০ লাখ ৭৮ হাজার ২৮৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৮ লাখ ৫৭ হাজার ২৯ জন, মারা গেছেন এক লাখ ৪৩ হাজার ১৯ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ লাখ ৫৭ হাজার ৪৬৪ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ১৩ হাজার ৭০৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৪১ হাজার ৪৩৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় লাখ ১১ হাজার ৯৬৫ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ২১৭ জন, মারা গেছেন চার হাজার ৭৪৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৭ হাজার ৯৪৪ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৮৯ হাজার ১৭৮ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ২০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার লাখ ১৭ হাজার ৫০৩ জন।

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

2h ago