করোনাভাইরাস

মৃত্যু ১৬ লাখ ১২ হাজার, আক্রান্ত ৭ কোটি ২২ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৬ লাখ ১২ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাত কোটি ২২ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৭২ লাখের বেশি মানুষ।
হংকংয়ে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৮ ডিসেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৬ লাখ ১২ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাত কোটি ২২ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৭২ লাখের বেশি মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সাত কোটি ২২ লাখ ২১ হাজার ৬৩৪ জন এবং মারা গেছেন ১৬ লাখ ১২ হাজার ১৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৭২ লাখ ১৮ হাজার ২৩৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৬২ লাখ ৫১ হাজার ৯৭৫ জন এবং মারা গেছেন দুই লাখ ৯৯ হাজার ১৬৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৬২ লাখ ৯৮ হাজার ৮২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৯ লাখ এক হাজার ৯৫২ জন, মারা গেছেন এক লাখ ৮১ হাজার ৪০২ জন এবং সুস্থ হয়েছেন ৬১ লাখ ৩৮ হাজার ৩৪৯ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৮ লাখ ৮৪ হাজার ১০০ জন, মারা গেছেন এক লাখ ৪৩ হাজার ৩৫৫ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ লাখ ৮৮ হাজার ১৫৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ১৩ হাজার ৯৫৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৫০ হাজার ৪৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় লাখ ১৮ হাজার ৬৮১ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৩২৮ জন, মারা গেছেন চার হাজার ৭৫১ জন এবং সুস্থ হয়েছেন ৮৮ হাজার ৪০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৯০ হাজার ৫৩৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৫২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার লাখ ২০ হাজার ৮৯৬ জন।

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

8h ago