দ্বিতীয় রাউন্ডেই মুখোমুখি হচ্ছেন মেসি-নেইমার

বছর চার আগের কথা। প্রথম লেগে ঘরের মাঠে ৪-০ গোলে এগিয়েছিল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। কিন্তু দ্বিতীয় লেগে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে পিএসজিকে ৬-১ গোলে হারিয়ে পরের রাউন্ডে জায়গা করে নেয় বার্সেলোনা। এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে সেরা প্রত্যাবর্তনের গল্প মানা হয় এটাকেই। আবারো এমন আরও একটি ধ্রুপদি লড়াইয়ের অপেক্ষায় রয়েছে ফুটবলবিশ্ব। কারণ চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে দ্বিতীয় রাউন্ডের ম্যাচেই মুখোমুখি হচ্ছে দলদুটি। এক সঙ্গে এবার লড়াই হবে দুই বন্ধু লিওনেল মেসি ও নেইমারের।
ছবি: টুইটার

বছর চার আগের কথা। প্রথম লেগে ঘরের মাঠে ৪-০ গোলে এগিয়েছিল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। কিন্তু দ্বিতীয় লেগে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে পিএসজিকে ৬-১ গোলে হারিয়ে পরের রাউন্ডে জায়গা করে নেয় বার্সেলোনা। এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে সেরা প্রত্যাবর্তনের গল্প মানা হয় এটাকেই। আবারো এমন আরও একটি ধ্রুপদি লড়াইয়ের অপেক্ষায় রয়েছে ফুটবলবিশ্ব। কারণ চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে দ্বিতীয় রাউন্ডের ম্যাচেই মুখোমুখি হচ্ছে দলদুটি। একই সঙ্গে এবার লড়াই হবে দুই বন্ধু লিওনেল মেসি ও নেইমারের।

পিএসজির জন্য প্রতিশোধের লড়াই হলেও নেইমার জন্য একটু ভিন্ন রকম। সেবার অবশ্য বার্সেলোনাতেই ছিলেন নেইমার। ম্যাচের শেষ দিকে দারুণ দুটি গোল করে ম্যাচ ঘুরিয়ে দিয়েছিলেন এ ব্রাজিলিয়ানই। পরের মৌসুমেই তাকে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো খরচ করে কিনে নেয় পিএসজি। পরে অবশ্য বার্সায় ফের ফিরতে চেয়েছিলেন। তবে নানা জটিলতায় হয়ে ওঠেনি। কদিন আগেও মেসির সঙ্গে খেলার আকুতি জানিয়েছেন। এরমধ্যেই এবার সেই বন্ধুর বিপক্ষে মাঠে নামতে হচ্ছে তাকে।

বার্সেলোনা কঠিন প্রতিপক্ষ পেলেও কিছুটা সহজ প্রতিপক্ষ পেয়েছে আরেক স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। তাদের প্রতিপক্ষ আতালান্তা। যদিও চ্যাম্পিয়ন্স লিগে খেলতে আসা কোনো দলকেই ছোট বলা যায় না। কারণ গত মৌসুমে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছিল এ ইতালিয়ান ক্লাবটি। অ্যাতলেতিকো মাদ্রিদ লড়বে ইংলিশ ক্লাব চেলসির সঙ্গে। আরেক স্প্যানিশ ক্লাব সেভিয়ার প্রতিপক্ষ জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড।

বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ মুখোমুখি হবে ইতালিয়ান ক্লাব লাৎসিওর। আরেক জার্মান দল বরুশিয়া মনশেনগ্লাডবাখ খেলবে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটির বিপক্ষে। ক্রিস্তিয়ানো রোনালদোর ক্লাব জুভেন্টাসের প্রতিপক্ষ স্বদেশী ক্লাব পোর্তো। বর্তমান ইংলিশ চ্যাম্পিয়ন লিভারপুল পেয়েছে গত মৌসুমে নজর কাড়া দল আরবি লাইপজিগকে। চলতি মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডকে বিদায় করে নকআউট পর্বে জায়গা করে নিয়েছে দলটি।

শেষ ষোলোর লড়াই:

ম্যানচেস্টার সিটি-বরুশিয়া মনশেনগ্লাডবাখ

বায়ার্ন মিউনিখ-লাৎসিও

চেলসি-অ্যাতলেতিকো মাদ্রিদ

লিভারপুল-লাইপজিগ

জুভেন্টাস-পোর্তো

পিএসজি-বার্সেলোনা

বরুশিয়া ডর্টমুন্ড-সেভিয়া

রিয়াল মাদ্রিদ-আতালান্তা

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

2h ago