মার্কিন অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ

অবশেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জেরে আগামী সপ্তাহে পদত্যাগ করতে যাচ্ছেন দেশটির অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার।
William Barr
মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার। ছবি: রয়টার্স ফাইল ফটো

অবশেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জেরে আগামী সপ্তাহে পদত্যাগ করতে যাচ্ছেন দেশটির অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার।

গতকাল সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ইলেকটোরাল কলেজ ভোটে বাইডেনকে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করার পর পরই উইলিয়াম বারের পদত্যাগের ঘোষণা এলো।

বড়দিনের আগেই অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বারের পদত্যাগ করবেন বলেও সংবাদ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গতকাল এক টুইটে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘মাত্রই হোয়াইট হাউজে উইলিয়াম বারের সঙ্গে দুর্দান্ত বৈঠক হলো। আমাদের সম্পর্ক খুবই ভালো এবং তিনি অসাধারণ কাজ করেছেন। পরিবারের সঙ্গে ছুটি কাটাতে বড়দিনের আগেই তিনি অব্যাহতি নিচ্ছেন।’

ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেফ রোজেন অ্যাটর্নি জেনারেল বারের স্থলাভিষিক্ত হবেন বলেও জানিয়েছেন ট্রাম্প। আর নতুন ডেপুটি অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব নেবেন রিচার্ড ডোনোগ।

বেশ কয়েকদিন ধরেই প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে উইলিয়াম বারের ‘শীতল যুদ্ধ’ চলছিল।

চলতি মাসের শুরুতে মার্কিন গণমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেসকে এক সাক্ষাৎকারে উইলিয়াম বার বলেছিলেন, ‘নির্বাচনের ফলাফলকে বদলাতে পারে এমন বড় ধরনের কোনো কারচুপি এখনো পর্যন্ত আমরা পাইনি।’

নির্বাচনের ফলাফল নিয়ে ট্রাম্পের সঙ্গে মতপার্থক্যের জেরে উইলিয়াম বার যে কোনো সময় পদত্যাগ করতে পারেন বলেও গুঞ্জন উঠেছিল।

Comments

The Daily Star  | English

Flood situation in Sylhet, Sunamganj worsens

Heavy rains forecast for the next 3 days in region

9h ago