মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

৫০তম বিজয় দিবস উপলক্ষে আজ বুধবার সাভারে জাতীয় স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি এম আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
President and PM.jpg
মহান বিজয় দিবসে রাষ্ট্রপতি এম আবদুল হামিদের পক্ষে তার সামরিক সচিব এসএম শামিম-উজ-জামান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী সাভার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন। ছবি: পিআইডি

৫০তম বিজয় দিবস উপলক্ষে আজ বুধবার সাভারে জাতীয় স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি এম আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপ্রধানের পক্ষ থেকে তার সামরিক সচিব এসএম শামিম-উজ-জামান এবং প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তার সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী ভোর ৬টা ৩৪ মিনিটের দিকে সূর্যোদয়ের সময় জাতীয় স্মৃতি সৌধের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রতিনিধি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সেখানে কিছু সময়ের জন্য নীরবে দাঁড়িয়ে থাকেন।

৪৯ বছর আগে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ ৩০ লাখ শহীদের সর্বোচ্চ আত্মত্যাগের এবং ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে একটি স্বাধীন দেশ হিসেবে জন্ম লাভ করে।

বিজয় দিবস জাতীয় ছুটির দিন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তানি দখলদার সেনাবাহিনীর বিরুদ্ধে মিত্র বাহিনীর বিজয় স্মরণে ১৬ ডিসেম্বর এ দিবস পালন করা হয়।

পাকিস্তানি দখলদার বাহিনী নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের অবসানে বাংলাদেশ ও ভারতের যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণ করে এবং এর মধ্য দিয়ে পূর্ব পাকিস্তান বাংলাদেশে পরিণত হয়।

সাধারণত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এ দিবস পালন উপলক্ষে ব্যক্তিগতভাবে ঢাকার উপকণ্ঠে সাভারে জাতীয় স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

কিন্তু কোভিড-১৯ মহামারির কারণে সর্ব সাধারণের ব্যাপক সমাবেশ বাতিল করায় সীমিত পরিসরে এ বছরের কর্মসূচি পালিত হচ্ছে এবং এসব কর্মসূচিতে সামাজিক দূরত্ব ও মাস্ক পরা নিশ্চিত করাসহ স্বাস্থ্য বিধি বজায় রাখা হচ্ছে।

Comments

The Daily Star  | English
hostility against female students

The never-ending hostility against female students

What was intended to be a sanctuary for empowerment has morphed into a harrowing ordeal for many female students

17h ago