চুয়াডাঙ্গা সীমান্তে ৬ মুক্তিযোদ্ধার সমাধিতে বিএসএফ’র শ্রদ্ধা

চুয়াডাঙ্গার মাধবখালী সীমান্তে ছয় শহীদ মুক্তিযোদ্ধার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)।
Chuadanga BSF
চুয়াডাঙ্গার মাধবখালী সীমান্তে ছয় শহীদ মুক্তিযোদ্ধার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। ১৬ ডিসেম্বর ২০২০। ছবি: সংগৃহীত

চুয়াডাঙ্গার মাধবখালী সীমান্তে ছয় শহীদ মুক্তিযোদ্ধার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)।

বিজয়ের ৪৯ বছরে এসে এই প্রথম গতকাল বুধবার বিকাল সাড়ে ৪টায় বিএসএফ ৫৪ সীমানগর ব্যাটালিয়নের কমান্ড্যান্ট দেবারাজ সিংয়ের নেতৃত্বে ১৫ সদস্যের একটি দল মুক্তিযোদ্ধাদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

বিএসএফ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের আগ্রহ প্রকাশ করলে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনুমতি দেয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বিজিবি সদরদপ্তরের নির্দেশনায় সমাধিস্থলে সব আয়োজন সম্পন্ন করে বিজিবি।

১৯৭১ সালের ৪ ডিসেম্বর ভোরে ভারতীয় মিত্র বাহিনীর কমান্ডার মেজর দত্ত ও বর্ম্মা এবং ৮ নম্বর সেক্টরের বানপুর সাব-সেক্টর কমান্ডার ক্যাপ্টেন মোস্তাফিজুর রহমানের (প্রয়াত সাবেক সেনা প্রধান মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান) নেতৃত্বে মুক্তিযোদ্ধা ও মিত্রবাহিনী যৌথভাবে জীবননগরের মাধবখালী সীমান্ত দিয়ে ভারত থেকে প্রবেশ করে।

তারা ওই এলাকায় অবস্থানরত পাকিস্তানি হানাদার বাহিনীর একটি ক্যাম্পে হামলা চালান। রক্তক্ষয়ী সেই সম্মুখযুদ্ধে ছয় বীর মুক্তিযোদ্ধা শহীদ হন।

তারা হলেন— হাবিলদার আব্দুল গফুর, নায়েক আব্দুল মালেক, আব্দুর রশিদ, সিপাহী সিদ্দিক আলী, আব্দুল আজিজ ও আবু বকর। এরা সবাই ছিলেন ইস্ট পাকিস্তান রাইফেলসের (ইপিআর) সদস্য। সীমান্তের শূন্যরেখায় ছয় জনের দাফন সম্পন্ন হয়েছিল।

Comments

The Daily Star  | English
Israel and Hamas committed war crimes

Israel and Hamas committed war crimes: UN

Report says Israel's actions also constituted crimes against humanity because of the immense civilian losses

4h ago