করোনাভাইরাস

মৃত্যু ১৬ লাখ ৬১ হাজার, আক্রান্ত প্রায় সাড়ে ৭ কোটি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৬ লাখ ৬১ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে সাত কোটি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ২৩ লাখের বেশি মানুষ।
ইতালিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১৪ ডিসেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৬ লাখ ৬১ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে সাত কোটি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ২৩ লাখের বেশি মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সাত কোটি ৪৯ লাখ পাঁচ হাজার ১৫৫ জন এবং মারা গেছেন ১৬ লাখ ৬১ হাজার ১১৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ২৩ লাখ ১৭ হাজার ৯৮০ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৭১ লাখ ৯৮ হাজার ৬৩৩ জন এবং মারা গেছেন তিন লাখ ১০ হাজার ৪৫৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৬২ লাখ ৯৮ হাজার ৮২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭১ লাখ ১০ হাজার ৪৩৪ জন, মারা গেছেন এক লাখ ৮৪ হাজার ৮২৭ জন এবং সুস্থ হয়েছেন ৬৩ লাখ এক হাজার ৫৪৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৯ লাখ ৭৯ হাজার ৪৪৭ জন, মারা গেছেন এক লাখ ৪৪ হাজার ৭৮৯ জন এবং সুস্থ হয়েছেন ৯৫ লাখ ২০ হাজার ৮২৭ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ১৬ হাজার ৪৮৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১২ লাখ ৮৯ হাজার ২৯৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় লাখ ৫৩ হাজার ৭৬২ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৭৩৪ জন, মারা গেছেন চার হাজার ৭৫৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৮ হাজার ৪২৯ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৯৬ হাজার ৯৭৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ১৯২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার লাখ ৩১ হাজার ৫৯০ জন।

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

7h ago