নাইজেরিয়ায় অপহৃত ৩৪৪ স্কুল শিক্ষার্থী উদ্ধার

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কাটসিনা রাজ্যের একটি স্কুল থেকে গত সপ্তাহে অপহৃত শিক্ষার্থীদের মধ্যে ৩৪৪ জনকে উদ্ধার করেছে দেশটির সামরিক বাহিনী।
NIGERIA-SECURITY-KIDNAPPINGS.jpg
উদ্ধারের পর শিক্ষার্থীদের কাটসিনা রাজ্যের গভর্নর আমিনু বেলো মাসারির কাছে হস্তান্তর করা হয়। ছবি: রয়টার্স

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কাটসিনা রাজ্যের একটি স্কুল থেকে গত সপ্তাহে অপহৃত শিক্ষার্থীদের মধ্যে ৩৪৪ জনকে উদ্ধার করেছে দেশটির সামরিক বাহিনী।

স্টেট কর্মকর্তাদের বরাত দিয়ে আজ শুক্রবার সিএনএন এ তথ্য জানিয়েছে।

গত শুক্রবার কাটসিনা রাজ্যের কানকারায় গভর্নমেন্ট সায়েন্স সেকেন্ডারি স্কুলে অজ্ঞাত বন্দুকধারীরা প্রবেশ করে শিক্ষার্থীদের অপহরণ করে নিয়ে যায়। পরদিন ২০০ শিক্ষার্থী ফেরত আসে বলে সিএনএন জানিয়েছিল।

পরে বৃহস্পতিবার গভীর রাতে নাইজেরিয়ার সেনাবাহিনী আরও ৩৪৪ জনকে উদ্ধার করে। তাদেরকে রাজ্যের গভর্নর আমিনু বেলো মাসারির কাছে হস্তান্তর করা হয়েছে বলে গভর্নরের মুখপাত্র আবদু লাবরান জানান।

তবে, এই শিক্ষার্থীদের অপহরণের সঙ্গে জঙ্গি সংগঠন বোকো হারামের সংশ্লিষ্টতা নেই বলে জানান তিনি। বরং ইসলামি সন্ত্রাসবাদীদের ছদ্মবেশে ডাকাতরা এ কাজ করে থাকতে পারে বলে মন্তব্য করেছেন তিনি।

সিএনএন অবশ্য তার এ বক্তব্য যাচাই করতে সক্ষম হয়নি।

শিক্ষার্থীদের উদ্ধারের পর নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহম্মদ বুহারি টুইটারে বলেন, ‘এটি পুরো দেশ এবং আন্তর্জাতিক অঙ্গনের জন্য বিশাল স্বস্তির বিষয়।’

দেশের অবিচ্ছিন্ন নিরাপত্তা ইস্যু নিয়ে তীব্র সমালোচনার মধ্যেও তিনি নাগরিকদের ধৈর্য ধরে রাখতে বলেছেন।

তিনি বলেন, ‘নাইজেরিয়ানদের জীবন ও সম্পত্তি রক্ষার জন্য আমাদের যে দায়িত্ব রয়েছে, সে সম্পর্কে আমাদের প্রশাসন পুরোপুরি অবগত। আমাদের নিরাপত্তা, অর্থনীতি ও দুর্নীতির চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়। নাইজেরিয়ানদেরকে আমাদের প্রতি ধৈর্যশীল ও ন্যায্য থাকতে হবে।’

বৃহস্পতিবার প্রকাশিত একটি ভিডিওতে অবশ্য উদ্ধারকৃত শিক্ষার্থীদের মধ্যে কয়েকজন বোকো হারামের কথা উল্লেখ করেছে।

ভিডিওতে ক্লান্ত শিশুদেরকে একটি গাছের নীচে বসে থাকতে দেখা যায়। এতে একটি কণ্ঠস্বর শোনা যায়। দাবি করা হয়, সেটি বোকো হারামের একটি দলের নেতা আবুবকর শেকাউর।

ভিডিওর শিশুরা অপহৃত শিক্ষার্থী বলে প্রেসিডেন্ট মাসারি বৃহস্পতিবার সিএনএনকে নিশ্চিত করেন। তবে কণ্ঠস্বরটি শেকাউর বলে মানতে রাজি হননি তিনি।

Comments

The Daily Star  | English

Hefty power bill to weigh on consumers

The government has decided to increase electricity prices by Tk 0.34 and Tk 0.70 a unit from March, which according to experts will have a domino effect on the prices of essentials ahead of Ramadan.

5h ago