এক ম্যাচ বেশি খেলেও আট পয়েন্টে পিছিয়ে বার্সা

পয়েন্ট ভাগাভাগির ম্যাচে লিগে ষষ্ঠ গোলের দেখা পাওয়া মেসি বার্সেলোনার হয়ে সবমিলিয়ে পেলেন ৬৪৩তম গোলের স্বাদ। এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের পাশে বসলেন ৩৩ বছর বয়সী এই তারকা।
messi
ছবি: টুইটার

টানা দুই জয়ের পর স্প্যানিশ লা লিগায় পয়েন্ট খুইয়েছে শিরোপাপ্রত্যাশী বার্সেলোনা। রোমাঞ্চ আর নাটকীয়তায় ঠাসা ঘটনাবহুল ম্যাচে তাদেরকে রুখে দিয়েছে উজ্জীবিত পারফরম্যান্স উপহার দেওয়া ভ্যালেন্সিয়া। ফলে শীর্ষে থাকা অ্যাতলেতিকো মাদ্রিদের সঙ্গে রোনাল্ড কোমানের শিষ্যদের পয়েন্ট ব্যবধান এখন আট। অথচ এক ম্যাচ বেশি খেলেছে তারা।

শনিবার রাতে ন্যু ক্যাম্পে ২-২ ব্যবধানে শেষ হয়েছে ম্যাচটি। এই ড্রয়ে ১৩ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে বার্সেলোনা। এক ম্যাচ বেশি খেলে ১৫ পয়েন্ট নিয়ে ভ্যালেন্সিয়ার অবস্থান দ্বাদশ। দিনের আগের ম্যাচে লুইস সুয়ারেজের জোড়া গোলে এলচেকে ৩-১ ব্যবধানে হারানো অ্যাতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ১২ ম্যাচে ২৯।

২৯তম মিনিটে মৌকতার দিয়াখাবের গোলে পিছিয়ে পড়া স্বাগতিকরা প্রথমার্ধের যোগ করা সময়ে সমতায় ফেরে লিওনেল মেসির লক্ষ্যভেদে। পেনাল্টি মিসের পর এই আর্জেন্টাইন ফরোয়ার্ডই হেড করে জাল খুঁজে নেন। বিরতির পর খেলা শুরুর সাত মিনিটের মধ্যে তরুণ ডিফেন্ডার রোনালদ আরাউহোর দর্শনীয় ভলিতে লিডও পেয়ে যায় কাতালান দলটি। কিন্তু ভ্যালেন্সিয়াকে দমানো যায়নি। ৬৯তম মিনিটে তারা সমতা টানে উত্তেজনাপূর্ণ লড়াইয়ে। দারুণ পারদর্শিতায় জালের ঠিকানা খুঁজে নেন ম্যাক্সি গঞ্জালেজ।

বরাবরের মতো বল দখলে প্রাধান্য দেখায় বার্সা। ম্যাচের ৭৩ শতাংশ সময়ে নিজেদের পায়ে বল রাখে তারা। আক্রমণেও এগিয়ে ছিল দলটি। গোলমুখে তাদের নেওয়া ২৫ শটের নয়টি ছিল লক্ষ্যে। সফরকারী ভ্যালেন্সিয়াও রক্ষণ জমাট রেখে পাল্টা আক্রমণে উঠেছে বেশ কয়েকবার। ২৬তম মিনিটে ম্যাচের প্রথম ভালো সুযোগটিও তৈরি করেছিল তারা। তাদের ১২ শটের চারটি ছিল ছিল নিশানায়।

valencia
ছবি: টুইটার

ফিনিশিংয়ে ভুগেছে দুদলই। জয় নিয়ে মাঠ ছাড়ার মতো সব ধরনের পরিস্থিতিই বিদ্যমান ছিল খেলায়। কিন্তু বার্সার কার্লোস ব্র্যাথওয়েট,অস্কার মিনগেজা, ফিলিপে কৌতিনহোরা যেমন পারেননি সুযোগ লুফে নিতে, তেমনি ভ্যালেন্সিয়ার কার্লোস সোলের, ডেনিস চেরিশেভরাও বন্দি থাকেন ব্যর্থতার বৃত্তে।

পয়েন্ট ভাগাভাগির ম্যাচে লিগে ষষ্ঠ গোলের দেখা পাওয়া মেসি বার্সেলোনার হয়ে সবমিলিয়ে পেলেন ৬৪৩তম গোলের স্বাদ। এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের পাশে বসলেন ৩৩ বছর বয়সী এই তারকা।

মেসির কীর্তির আগের মুহূর্তগুলো ছিল চরম নাটকীয়। ম্যাচের ৪৪তম মিনিটে আঁতোয়ান গ্রিজমানকে ডি-বক্সে ফাউল করায় ভ্যালেন্সিয়ার অধিনায়ক হোসে গায়াকে লাল কার্ড দেখান রেফারি। সঙ্গে পেনাল্টিও পায় বার্সেলোনা। কিন্তু ভিএআরের সাহায্য নিয়ে পরে সিদ্ধান্ত বদলে হলুদ কার্ড দেখান রেফারি।

এরপর স্পট কিকেও সরাসরি গোল করতে ব্যর্থ হন রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসি। ভ্যালেন্সিয়ার গোলকিপার হাউমে ডানদিকে ঝাঁপিয়ে ফিরিয়ে দিয়েছিলেন শট। কিন্তু আলগা বল পেয়ে জর্দি আলবা ঝটপট করেন ক্রস। তাতে ফের তৈরি হয় সুযোগ, যা হাতছাড়া করেননি মেসি।

Comments

The Daily Star  | English

Inadequate Fire Safety Measures: 3 out of 4 city markets risky

Three in four markets and shopping arcades in Dhaka city lack proper fire safety measures, according to a Fire Service and Civil Defence inspection report.

6h ago