মেসিকে অভিনন্দন জানালেন পেলে

৪৬ বছর ধরে টিকে থাকা কীর্তি স্পর্শ করে ব্রাজিলিয়ান কিংবদন্তির শুভেচ্ছা পেয়েছেন আর্জেন্টাইন তারকা।
messi pele 643
ছবি: সম্পাদিত

ভ্যালেন্সিয়ার বিপক্ষে বার্সেলোনার হয়ে সবমিলিয়ে ৬৪৩তম গোল করেছেন লিওনেল মেসি। তাতে এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডে পেলের পাশে বসেছেন আর্জেন্টাইন তারকা। ৪৬ বছর ধরে টিকে থাকা কীর্তি স্পর্শ করে ব্রাজিলিয়ান কিংবদন্তির শুভেচ্ছাও পেয়েছেন তিনি।

স্প্যানিশ লা লিগায় শনিবার রাতে ন্যু ক্যাম্পে ২-২ ব্যবধানে শেষ হয়েছে বার্সেলোনা-ভ্যালেন্সিয়ার ম্যাচটি। প্রথমার্ধের যোগ করা সময়ে ঐতিহাসিক গোলটি করেন মেসি। পেনাল্টি মিসের পর রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী ফরোয়ার্ড হেড করে খুঁজে নেন জাল।

নিজ দেশ ব্রাজিলের ক্লাব সান্তোসের হয়ে ৬৪৩ গোল করেছিলেন তিনটি বিশ্বকাপ জেতা পেলেও। অর্থাৎ এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড এখন যৌথভাবে দুজনের। তবে পেলের যেখানে লেগেছিল ১৯ মৌসুম, মেসি সেখানে কীর্তি গড়েছেন ১৭ মৌসুমেই।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের স্বীকৃত পেজে মেসির ও তার একই ঢঙে উদযাপনের দুটি ছবি পোস্ট করে পেলে লিখেছেন, ‘যখন তোমার হৃদয়ে ভালোবাসা উপচে পড়ে, তখন তোমার পথ পরিবর্তন করা কঠিন । তোমার মতো আমিও জানি, প্রতিদিন একই জার্সি পড়তে কেমন লাগে। তোমার মতো আমিও জানি, আমরা যে জায়গাটাকে নিজের ঘরের মতো অনুভব করি সেটার চেয়ে ভালো আর কিছু নেই।’

তিনি যোগ করেছেন, ‘লিওনেল, তোমার ঐতিহাসিক রেকর্ডের জন্য অভিনন্দন। কিন্তু সর্বোপরি, বার্সেলোনায় তোমার চমৎকার ক্যারিয়ারের জন্য অভিনন্দন। আমাদের মতো একই ক্লাবকে এতদিন ধরে ভালোবাসার গল্প দুর্ভাগ্যবশত ফুটবলে ক্রমেই বিরল হবে। আমি তোমাকে অনেক অনেক শ্রদ্ধা করি।’

মেসির কীর্তির আগের মুহূর্তগুলো ছিল চরম নাটকীয়। ম্যাচের ৪৪তম মিনিটে আঁতোয়ান গ্রিজমানকে ডি-বক্সে ফাউল করায় ভ্যালেন্সিয়ার অধিনায়ক হোসে গায়াকে লাল কার্ড দেখান রেফারি। সঙ্গে পেনাল্টিও পায় বার্সেলোনা। কিন্তু ভিএআরের সাহায্য নিয়ে পরে সিদ্ধান্ত বদলে হলুদ কার্ড দেখান রেফারি।

এরপর স্পট কিকেও সরাসরি গোল করতে ব্যর্থ হন রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসি। ভ্যালেন্সিয়ার গোলকিপার হাউমে ডানদিকে ঝাঁপিয়ে ফিরিয়ে দিয়েছিলেন শট। কিন্তু আলগা বল পেয়ে জর্দি আলবা ঝটপট করেন ক্রস। তাতে ফের তৈরি হয় সুযোগ, যা হাতছাড়া করেননি মেসি।

বর্ণাঢ্য ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন ৩৩ বছর বয়সী ফরোয়ার্ড মেসি। এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটিও নিজের করে নেওয়ার খুব কাছে পৌঁছে গেছেন তিনি। মঙ্গলবার রাতে লা লিগায় ভায়াদোলিদের মুখোমুখি হবে বার্সেলোনা। সেদিনই পেলেকে ছাড়িয়ে এককভাবে চূড়ায় উঠে যেতে পারেন মেসি।

Comments

The Daily Star  | English
fire incident in dhaka bailey road

Fire Safety in High-Rise: Owners exploit legal loopholes

Many building owners do not comply with fire safety regulations, taking advantage of conflicting legal definitions of high-rise buildings, according to urban experts.

4h ago