মুজিববর্ষে ফরিদপুরে ঘর পাচ্ছে ১৪৭০ গৃহহীন পরিবার

ফরিদপুরে মুজিববর্ষে ১৪৭০টি গৃহহীন পরিবার জমিসহ ঘর পাচ্ছে। বর্তমানে বিভিন্ন উপজেলায় এ ঘরগুলোর নির্মাণ কাজ চলছে।
প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ফরিদপুরের নয়টি উপজেলাতে ১৪৭০টি গৃহহীন পরিবারকে সেমিপাকা ঘর করে দেয়া হচ্ছে। ছবি: সংগৃহীত

ফরিদপুরে মুজিববর্ষে ১৪৭০টি গৃহহীন পরিবার জমিসহ ঘর পাচ্ছে। বর্তমানে বিভিন্ন উপজেলায় এ ঘরগুলোর নির্মাণ কাজ চলছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ফরিদপুরের নয়টি উপজেলাতে এক হাজার ৪৭০টি গৃহহীন পরিবারকে সেমিপাকা ঘর করে দেয়া হচ্ছে। আগামী জানুয়ারি মাসের মধ্যেই এসব ঘর জমিসহ গৃহহীনদের হাতে তুলে দেয়ার কথা আছে। এসব ঘর নির্মাণে ব্যয় হচ্ছে ২৫ কোটি ৭২ লাখ টাকা। প্রতিটি বাড়িতে দুটি কক্ষ, একটি রান্না ঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা আছে।

এসব ঘরের মধ্যে ফরিদপুরের সদর উপজেলায় ২৯২টি, ভাঙ্গা উপজেলায় ২৫০টি, আলফাডাঙ্গায় ২২০টি, সদরপুরে ১৭৮টি, চরভদ্রাসনে ১৫০টি, মধুখালীতে ১৪৮টি, নগরকান্দায় ১০৫টি, বোয়ালমারীতে ৯২টি ও সালথা উপজেলায় ৩৫টি ঘর নির্মাণ করা হচ্ছে বলে জানা গেছে।

সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হাসিব সরকার জানান, ইউপি চেয়ারম্যানের মাধ্যমে ছিন্নমূল ও ভূমিহীন পরিবারের তথ্য স্থানীয় ভূমি অফিস থেকে যাচাই করে নিশ্চিত হওয়ার পরেই সুবিধাভোগীদের তালিকা তৈরি করেছেন। আর নির্মাণ কাজ যাতে সঠিকভাবে সম্পন্ন হয় সেজন্য নিয়মিত তদারকি করা হচ্ছে।

ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাকিবুর রহমান বলেন, সুবিধাভোগীদের এসব ঘরসহ জমি কবুলিয়াত করে দেয়া হবে। প্রতিটি পরিবার এতে গড়ে প্রায় ৩ শতাংশ জমি পাবে ঘরসহ।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসহায় পরিবারের জন্য উপহার স্বরূপ এসব আশ্রয়স্থল করে দিচ্ছেন।

Comments

The Daily Star  | English
Personal data up for sale online!

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

13h ago