করোনাভাইরাস

মৃত্যু ১৬ লাখ ৯২ হাজার ছাড়াল, আক্রান্ত প্রায় ৭ কোটি ৬৮ লাখ

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৬ লাখ ৯২ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় সাত কোটি ৬৮ লাখ। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৩২ লাখের বেশি মানুষ।
us_corona_0.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৬ লাখ ৯২ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় সাত কোটি ৬৮ লাখ। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৩২ লাখের বেশি মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সাত কোটি ৬৭ লাখ ৯৮ হাজার ৬৮৮ জন এবং মারা গেছেন ১৬ লাখ ৯২ হাজার ৮৭১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ২৬ লাখ ৩০ হাজার ৭৩১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৭৪ লাখ ৫৯ হাজার ২৯৬ জন এবং মারা গেছেন তিন লাখ ১৩ হাজার ৫৮৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৩২ লাখ ৭০ হাজার ৫৩৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭২ লাখ ৩৮ হাজার ৬০০ জন, মারা গেছেন এক লাখ ৮৬ হাজার ৭৬৪ জন এবং সুস্থ হয়েছেন ৬৪ লাখ ৮ হাজার ৫১৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩১ হাজার ২৩২ জন, মারা গেছেন এক লাখ ৪৫ হাজার ৪৭৭ জন এবং সুস্থ হয়েছেন ৯৫ লাখ ৮০ হাজার ৪০২ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ১৮ হাজার ২০২ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ২০ হাজার ৫৪৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় লাখ ৭৮ হাজার দুই জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ৫০ জন, মারা গেছেন চার হাজার ৭৬৪ জন এবং সুস্থ হয়েছেন ৮৮ হাজার ৭৮১ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৭১৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ২৮০ জন।  

Comments

The Daily Star  | English

Cyclones fewer but fiercer since the 90s

Though the number of cyclones in general has come down in Bangladesh over the years, the intensity of the cyclones has increased, meaning the number of super cyclones has gone up, posing a greater threat to people in coastal areas, a recent study found

2h ago