বিদেশে বাড়ি কেনা দ্বৈত নাগরিকদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

অর্থপাচারের মাধ্যমে বিদেশে বাড়ি কিনেছেন এমন সব দ্বৈত নাগরিক ও পাসপোর্টধারী বাংলাদেশিদের নাম ও ঠিকানার তালিকা চেয়েছেন হাইকোর্ট।
supreme court
সুপ্রিম কোর্ট ভবন। স্টার ফাইল ছবি

অর্থপাচারের মাধ্যমে বিদেশে বাড়ি কিনেছেন এমন সব দ্বৈত নাগরিক ও পাসপোর্টধারী বাংলাদেশিদের নাম ও ঠিকানার তালিকা চেয়েছেন হাইকোর্ট।

একটি স্বপ্রণোদিত রুলের শুনানিতে অংশ নিয়ে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারির মধ্যে পুলিশের বিশেষ শাখার (ইমিগ্রেশন) সুপারকে এ তালিকা দাখিল করতে বলেছেন আদালত।

আজ সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদেশে ইমিগ্রেশন পুলিশ সুপারকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও সিলেটের এম এ জি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের রেকর্ড থেকে তথ্য নিয়ে তালিকা তৈরি করতে বলা হয়েছে।

আদালত আজ বলেছেন, অর্থপাচারের মাধ্যমে বিদেশে বাড়ি কিনেছেন এমন সব দ্বৈত নাগরিক ও পাসপোর্টধারী বাংলাদেশিরা দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করে নির্বিঘ্নে যাতায়াত করছেন।

আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

এর আগে, গত ১৭ ডিসেম্বর বিদেশে অর্থপাচারকারীদের বিষয়ে পরবর্তী তথ্য জানাতে দুদক ও রাষ্ট্রপক্ষকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সময় দেন হাইকোর্ট। ওই আদেশের ধারাবাহিকতায় আজ নতুন এ আদেশ দিয়েছেন হাইকোর্ট।

Comments

The Daily Star  | English

Diagnose dengue with ease at home

People who suspect that they have dengue may soon breathe a little easier as they will not have to take on the hassle of a hospital visit to confirm or dispel the fear.

8h ago