ভারতীয় শ্রমিকদের আন্দোলনে বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ

বেনাপোল স্থল বন্দরের ভারতীয় অংশ পেট্রাপোলে শ্রমিকরা বিভিন্ন দাবিতে কর্মবিরতি শুরু করায় স্থলবন্দরটি দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ হয়ে গেছে।
ফাইল ফটো

বেনাপোল স্থল বন্দরের ভারতীয় অংশ পেট্রাপোলে শ্রমিকরা বিভিন্ন দাবিতে কর্মবিরতি শুরু করায় স্থলবন্দরটি দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ হয়ে গেছে।

দাবি আদায়ের জন্য ওপারে শ্রমিকরা ২১ ডিসেম্বর সোমবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল। দাবি পূরণ না হওয়ায় আজ সকাল থেকে কাজ বন্ধ করে দেন শ্রমিকরা। দুই দেশের বন্দর এলাকায় এখন হাজার খানেক পণ্যবাহী ট্রাক আটকা পড়ে আছে।

তবে বেনাপোল কাস্টমস হাউজ, বন্দরের কার্যক্রম স্বাভাবিক রয়েছে। যাত্রী চলাচলও স্বাভাবিক রয়েছে।

পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, পেট্রাপোল স্থলবন্দরে কর্মরত বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃত্বে ‘পেট্রাপোল জীবন-জীবিকা বাঁচাও কমিটি’ গঠন করা হয়েছে। তারা প্রশাসনের কাছে কয়েকদিন আগে পাঁচ দফা দাবি জানিয়েছিল। দাবির ব্যাপারে ভারতীয় প্রশাসন কোনো কার্যকর ব্যবস্থা না নেওয়ায় সোমবার সকাল থেকে পেট্রাপোল স্থলবন্দরের শ্রমিকরা কর্মবিরতি শুরু করেছেন। এর ফলে সকাল থেকে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ আছে। অচলাবস্থা নিরসনে পেট্রাপোল বন্দর প্রশাসনের সঙ্গে আলোচনা চলছে বলে জানান কার্তিক।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব অফিসার শহিদুল ইসলাম জানান, পেট্রাপোলে শ্রমিকদের কর্মবিরতি পালন করায় আজ সোমবার সকাল থেকে দুদেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। ফলে দুই দিকে হাজার হাজার পণ্যবোঝাই ট্রাক আটকে আছে।

Comments

The Daily Star  | English

Peacekeepers can face non-deployment for rights abuse: UN

The UN peacekeepers can face non-deployment and even repatriation if the allegations of human rights against them are substantiated

42m ago