প্রায় ৩ কোটি টাকায় বিক্রি হলো ব্র্যাডম্যানের প্রথম টেস্ট ক্যাপ

ক্রিকেটের কোন স্মারক হিসেবে এটি দ্বিতীয় সর্বোচ্চ মূল্য পেল। এর আগে সর্বোচ্চ মূল্য পেয়েছিল শেন ওয়ার্নের ব্যাগি গ্রিন ক্যাপ।
Sir Don Bradman
ফাইল ছবি (সংগ্রহ)

কিংবদন্তি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের প্রথম টেস্ট ক্যাপ নিলামে বিক্রি হয়েছে চড়া দামে। ৩ লাখ ৪০ হাজার অস্ট্রেলিয়ান ডলারে তা কিনে নিয়েছেন পিটার ফ্রিডম্যান নামের এক ব্যবসায়ী। যা বাংলাদেশি মুদ্রায় ২ কোটির ৯০ লাখ টাকার মতো।

ক্রিকেটের কোন স্মারক হিসেবে এটি দ্বিতীয় সর্বোচ্চ মূল্য পেল। এর আগে সর্বোচ্চ মূল্য পেয়েছিল শেন ওয়ার্নের ব্যাগি গ্রিন ক্যাপ। যা বিক্রি হয়েছিল ১০ লাখ ৭ হাজার ৫০০ অস্ট্রেলিয়ান ডলারে।

ব্যবসায়ী ফ্রিডম্যান চলতি বছরে নির্ভানা ব্যান্ডের কুর্ট কোবিনের গিটার ৯০ লাখ অস্ট্রেলিয়ান ডলারে কিনে নিয়ে আলোচনায় এসেছিলেন।

১৯২৮ থেকে ১৯৪৮ পর্যন্ত ২০ বছরে ৫২ টেস্ট অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করেছেন কিংবদন্তি ব্র্যাডম্যান। টেস্টে ৯৯.৯৪ গড়ের জন্য তাকেই ইতিহাসের শ্রেষ্ঠ ব্যাটসম্যান মানেন অনেকে।

এমন এক কিংবদন্তির স্মারক হাতে পেয়ে স্বভাবতই ভীষণ উচ্ছ্বসিত ফ্রিডম্যান, ‘স্যার ডন ব্র্যাডম্যান অস্ট্রেলিয়ার কিংবদন্তি। কেবল তার সময়ের সেরা নয়। সব সময়ের সব খেলার সেরাদের একজন তিনি।’

‘আমি খুবই রোমাঞ্চিত। আমার ইচ্ছা এই ক্যাপ পুরো অস্ট্রেলিয়া ঘুরে মানুষকে দেখাব।’

১৯২৮ সালে ব্রিসবেনে অভিষেক টেস্টে ক্যাপটি পেয়েছিলেন ব্র্যাডম্যান। ১৯৫৯ সালে তিনি এটি উপহার হিসেবে দিয়ে দেন পারিবারিক বন্ধু পিটার ডানহ্যামকে।

অ্যাডিলেডে ব্র্যাডম্যানের প্রতিবেশী ড্যানহাম চলতি বছরের শুরুতে প্রতারণার মামলায় ফেঁসে কারাগারে । বিনিয়োগকারীদের কাছ থেকে ১ মিলিয়ন ডলার নিয়ে দিতে না পারায় তার ৮ বছরের কারাদণ্ড হয়।

এই দেনা মেটাতে ব্র্যাডম্যানের ঐতিহাসিক মূল্য থাকা ক্যাপটি নিলামে তোলার ব্যবস্থা করে পাওনাদাররা।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago