করোনাভাইরাস

মৃত্যু প্রায় ১৭ লাখ ১৬ হাজার, আক্রান্ত ৭ কোটি সাড়ে ৭৯ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ১৭ লাখ ১৬ হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন সাত কোটি সাড়ে ৭৯ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি সাড়ে ৩৯ লাখের বেশি মানুষ।
চিলির একটি বিমানবন্দরে যাত্রীদের করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২১ ডিসেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ১৭ লাখ ১৬ হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন সাত কোটি সাড়ে ৭৯ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি সাড়ে ৩৯ লাখের বেশি মানুষ।

আজ বুধবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির আজ সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সাত কোটি ৭৯ লাখ ৫৮ হাজার ৩৬৯ জন এবং মারা গেছেন ১৭ লাখ ১৫ হাজার ৯৪৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৩৯ লাখ ৬৭ হাজার ৬০ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৮২ লাখ ১৭ হাজার ৩৯০ জন এবং মারা গেছেন তিন লাখ ২২ হাজার ৫৮৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৩২ লাখ ৭০ হাজার ৫৩৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭২ লাখ ৩৮ হাজার ৬০০ জন, মারা গেছেন এক লাখ ৮৬ হাজার ৭৬৪ জন এবং সুস্থ হয়েছেন ৬৫ লাখ এক হাজার ৩৪১ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৯৯ হাজার ৬৬ জন, মারা গেছেন এক লাখ ৪৬ হাজার ৪৪৪ জন এবং সুস্থ হয়েছেন ৯৬ লাখ ৬৩ হাজার ৩৮২ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ১৯ হাজার ৪৯৫ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৩৮ হাজার ৪২৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় লাখ ৯৬ হাজার ৩০২ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ২২৮ জন, মারা গেছেন চার হাজার ৭৬৬ জন এবং সুস্থ হয়েছেন ৮৮ হাজার ৯৬৩ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ তিন হাজার ৫০১ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৩২৯ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৪১ হাজার ৯২৯ জন।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago