আন্তর্জাতিক

কৃষক বিদ্রোহ: ২ কোটি স্বাক্ষর নিয়ে রাষ্ট্রপতির কাছে যাবেন রাহুল গান্ধী

কংগ্রেস নেতা রাহুল গান্ধী তিন মাস আগে সংসদে পাস হওয়া তিন কৃষি আইন বাতিলে সারাদেশ থেকে সংগ্রহ করা প্রায় দুই কোটি স্বাক্ষর জমা দিতে আগামীকাল বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে যাবেন।
আগামীকাল সকাল ১০টা ৪৫ মিনিটে বিজয় চক থেকে রাষ্ট্রপতি ভবনের দিকে বিক্ষোভের নেতৃত্ব দেবেন রাহুল গান্ধী। ছবি: সংগৃহীত

কংগ্রেস নেতা রাহুল গান্ধী তিন মাস আগে সংসদে পাস হওয়া তিন কৃষি আইন বাতিলে সারাদেশ থেকে সংগ্রহ করা প্রায় দুই কোটি স্বাক্ষর জমা দিতে আগামীকাল বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে যাবেন।

আজ বুধবার ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস বিষয়টি জানায়।

ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সঙ্গে দেখা করার আগে তিনি ওই তিন আইনের বিরুদ্ধে একটি বিক্ষোভের নেতৃত্ব দেবেন।

কংগ্রেসের সংসদ সদস্য কে সুরেশ বলেন, আগামীকাল সকাল ১০টা ৪৫ মিনিটে বিজয় চক থেকে ওই বিক্ষোভ শুরু হবে।

সুরেশের বরাত দিয়ে ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, ‘বিরোধী নেতাদের সঙ্গে নিয়ে রাহুল গান্ধী রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে কৃষকদের সমস্যা সমাধানের জন্য স্মারকলিপি দিয়েছিলেন। কিন্তু, রাষ্ট্রপতি বা সরকারের পক্ষ থেকে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। রাহুল গান্ধী আগামীকাল সকাল দশটা ৪৫ মিনিটে বিজয় চক থেকে কংগ্রেসের সংসদ সদস্যদের নিয়ে রাষ্ট্রপতি ভবন পর্যন্ত বিক্ষোভের নেতৃত্ব দেবেন।’

‘এরপর তিনি এবং অন্যান্য প্রবীণ নেতারা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন এবং কৃষকদের সমস্যা সমাধানে তার হস্তক্ষেপ চেয়ে ২ কোটি স্বাক্ষর সম্বলিত একটি স্মারকলিপি জমা দেবেন,’ তিনি আরও যোগ করেন।

এর আগে, বিতর্কিত ওই তিন কৃষি আইনের বিরুদ্ধে প্রচারণার অংশ হিসেবে রাহুল গান্ধী পাঞ্জাব এবং হরিয়ানায় ট্র্যাক্টর সমাবেশ করেছিলেন।

আইন বাতিল করতে কৃষক, শ্রমিক এবং অন্যান্য স্টকহোল্ডারদের আবেদন সংগ্রহে গত সেপ্টেম্বর থেকে দেশব্যাপী প্রচার শুরু করে কংগ্রেস।

Comments

The Daily Star  | English

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

7m ago