লালমনিরহাটে খাস জমি উদ্ধারের দাবিতে ভূমিহীনদের মানববন্ধন

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় প্রায় ৪০ একর সরকারি খাস জমি উদ্ধার করে ভূমিহীনদের মাঝে বণ্টনের দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয় ও ভূমিহীনরা।
কাশিরাম এলাকায় বুড়িমারী-লালমনিরহাট মহাসড়কে মানববন্ধন করেন ভূমিহীনরা। ছবি: স্টার

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় প্রায় ৪০ একর সরকারি খাস জমি উদ্ধার করে ভূমিহীনদের মাঝে বণ্টনের দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয় ও ভূমিহীনরা।

আজ বৃহস্পতিবার বিকেলে ওই উপজেলার কাশিরাম এলাকায় বুড়িমারী-লালমনিরহাট মহাসড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

পরে উপজেলা সহকারী কমিশনার (ভুমিহ) জাহাঙ্গীর হোসেন উপস্থিত হয়ে সরকারি খাস জমি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে মানববন্ধন তুলে নেন স্থানীয়রা।

মানববন্ধনে অংশ নেওয়া স্থানীয়রা জানান, কালীগঞ্জ উপজেলার ভোটমারী ইউনিয়নের শালহাটি নোহালি মৌজার মৃত সিদ্দিক আলীর ছেলে আমিন উদ্দিনের একক নামে ২১নং খতিয়ানের ৩৯ দশমিক ৭০ একর সরকারি জমি বিআরএস রেকর্ডভুক্ত হয়। যে জমিগুলো কয়েক যুগ ধরে স্থানীয় ভূমিহীন পরিবারগুলো ভোগদখল করে আসছিল।

তারা দাবি করেন, হঠাৎ করে ভূমি অফিসের কিছু কর্মকর্তাকে হাত করে সরকারি এসব খাস জমি নিজ নামে রেকর্ড ভুক্ত করে নেন আমিন উদ্দিন।

অভিযুক্ত আমিন উদ্দিন দ্য ডেইলি স্টারকে জানান, তিনি কোনো সরকারি খাস জমি দখল করে বিআএস রেকর্ডভুক্ত করেননি। তিনি এসব জমি বিভিন্ন সময় স্থানীয়দের থেকে কিনেছেন। আগে এসব জমি বালুতে ভরা ছিল তাই কারো নজর পড়েনি। তিস্তা নদীর পলি জমে এসব জমি এখন উর্বর ও নানা ধরনের ফসল হচ্ছে আশানুরুপভাবে।

তিনি দাবি করেন, স্থানীয় কিছু মানুষ এসব জমির ওপর কুনজর দিয়েছে। তারা ভূমিহীনদের ভুলিয়ে-ভালিয়ে তার বিরুদ্ধে মানববন্ধন করিয়েছে।

কালীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর হোসেন বলেন, ‘মানববন্ধনের খবর পেয়ে আমি ঘটনাস্থলে যাই। তাদের সঙ্গে আমার কথা হয়েছে। কী কারণে এবং কীভাবে সরকারি খাস জমি এক ব্যক্তির নামে রেকর্ডভুক্ত হলো তা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’  

Comments

The Daily Star  | English

Airfare to Malaysia surges fivefold

Ticket prices for Dhaka-Kuala Lumpur flights have reached exorbitant levels with Bangladeshi migrant workers scrambling to reach Malaysia by May 31.

14h ago