লাকিংমে চাকমার মরদেহ বাবা-মায়ের কাছে হস্তান্তরের দাবিতে মানবাধিকার সংগঠনের বিবৃতি

কক্সবাজার সদর হাসপাতালে পুলিশের হেফাজতে থাকা কিশোরী লাকিংমে চাকমার মরদেহ নিয়ে গভীর উদ্বেগ জানিয়ে অতিসত্বর তার মরদেহ বাবা-মার কাছে হস্তান্তরের দাবিতে যৌথ বিবৃতি দিয়েছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ, জন উদ্যোগ ও হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ।
লাকিংমে চাকমার জন্ম নিবন্ধন সনদ। ছবি: সংগৃহীত

কক্সবাজার সদর হাসপাতালে পুলিশের হেফাজতে থাকা কিশোরী লাকিংমে চাকমার মরদেহ নিয়ে গভীর উদ্বেগ জানিয়ে অতিসত্বর তার মরদেহ বাবা-মার কাছে হস্তান্তরের দাবিতে যৌথ বিবৃতি দিয়েছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ, জন উদ্যোগ ও হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে জানানো হয়, গত দশ দিন ধরে ১৪ বছরের কিশোরী লাকিংমে চাকমার মরদেহ ধর্মীয় পরিচয় (বৌদ্ধ ও মুসলিম) কেন্দ্রিক অমীমাংসিত অবস্থানের কারণে কক্সবাজার সদর হাসপাতালে পুলিশের হেফাজতে আছে। যা মানবাধিকারের চরম লঙ্ঘন। আমারা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বিবৃতিতে আরও বলা হয়, ১৪ বছরের কিশোরীর ধর্মান্তরিত হওয়ার সিদ্ধান্ত আইনসিদ্ধ নয় এবং একইসাথে কিশোরীর বিয়ে বাল্যবিয়ের আওতায় পরে যা আইনত দন্ডনীয়। এই পরিপ্রেক্ষিতে মামলাটিকে বাল্যবিবাহ নিরোধ আইনের আওতায় এনে দোষীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

সেইসঙ্গে অপহরণ ও হত্যা মামলার পুনঃতদন্ত নিশ্চিত করে দোষীদের বিচারের দাবিও করা হয়।

হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ (এইচআরএফবি) এর সদস্য হচ্ছে- আইন ও সালিশ কেন্দ্র (আসক), এসিড সারভাইভরস ফাউন্ডেশন (এএসএফ), বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বিএসডব্লিউএস), বাংলাদেশ আদিবাসী ফোরাম, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্মস অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি), বাংলাদেশ মহিলা পরিষদ, বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ), বাংলাদেশ দলিত এন্ড এক্সক্লুডেড রাইটস মুভমেন্ট (বিডিইআরএম), বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস), ফেয়ার, কর্মজীবি নারী, কাপেং ফাউন্ডেশন, ন্যাশনাল এলায়েন্স অব ডিজাবল্ড পিপলস্ অর্গানাইজেশনস (ন্যাডপো), নাগরিক উদ্যোগ, নারীপক্ষ, নিজেরা করি, স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট (স্টেপস), ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এবং ওমেন উইথ ডিজাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডব্লিউডিডিএফ)।

আরও পড়ুন-

‘আমার মেয়ের মরদেহটি অন্তত দেন’

অপহরণ-ধর্মান্তর-মৃত্যু: তদন্তের গাফিলতিতে লাকিংমে চাকমার করুণ পরিণতি?

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago