বড়দিনে যুক্তরাষ্ট্রের নাশভিলে বিস্ফোরণ, আহত ৩

বড়দিনের উৎসবের মধ্যেই যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের নাশভিল শহরে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত তিন জন আহত হয়েছেন। বেশকিছু বাড়িঘরও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
TENNESSEE-BLAST.jpg
টেনেসি অঙ্গরাজ্যের রাজধানী নাশভিলে একটি মোটর হোম বা রিক্রিয়েশনাল ভেহিকলে (আরভি) বিস্ফোরণ ঘটে। ছবি: রয়টার্স

বড়দিনের উৎসবের মধ্যেই যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের নাশভিল শহরে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত তিন জন আহত হয়েছেন। বেশকিছু বাড়িঘরও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, শুক্রবার ভোররাতে টেনেসি অঙ্গরাজ্যের রাজধানী নাশভিলে একটি মোটর হোম বা রিক্রিয়েশনাল ভেহিকলে (আরভি) বিস্ফোরণ ঘটে। মোটর হোমটি বিস্ফোরিত হওয়ার আগে সেখান থেকে নারীকণ্ঠে একটি সতর্কবার্তা এসেছিল। বিস্ফোরণের সময় কেউ ওই গাড়িতে ছিল কি না তা নিশ্চিত হওয়া যায়নি।

পুলিশের ধারণা, ‘উদ্দেশ্যমূলকভাবে’ এ বিস্ফোরণ ঘটানো হয়েছে। তবে এর পেছনের উদ্দেশ্য নিয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। এখন পর্যন্ত কেউ এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি।

ন্যাশভিলের পুলিশ প্রধান জন ড্রেক সাংবাদিকদের জানান, পুলিশের কাছে একটি একটি রেকর্ড করা সতর্কবার্তা পৌঁছায়, যাতে বলা হয়েছে ‘১৫ মিনিটের মধ্যে একটি বোমা বিস্ফোরণ ঘটবে’।

স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলো এটি প্রচার করে। টেলিভিশন চ্যানেলগুলোতে ‘এই অঞ্চলটি এখনই খালি করতে হবে। আপনি যদি এই বার্তাটি শুনতে পান, তবে এখনই সরে আসুন…’ বার্তা প্রচার করা হয়েছে।

পুলিশ মুখপাত্র ডন অ্যারন জানান, পুলিশ কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে আশপাশের ভবনগুলো থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে ফেলেন। বোমা স্কোয়াড ওই এলাকায় পৌঁছানোর আগেই গাড়িটি বিস্ফোরিত হয়।

টুইটারে পোস্ট করা কয়েকটি ছবিতে বিস্ফোরণস্থলে আগুনের ধোঁয়া ও রাস্তায় ধ্বংসস্তূপ দেখা গেছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, বিস্ফোরণটি এতটাই শক্তিশালী ছিল যে, এর কারণে আশপাশের সবকিছু কেঁপে ওঠে। এসময় পাশে থাকা তিনটি গাড়িতে আগুন ধরে যায়।

বিস্ফোরণের পর কয়েক মাইল দূর পর্যন্ত আকাশে কালো ধোঁয়া ছড়িয়ে পড়েছিল। আশপাশের বেশ কয়েকটি বাড়ির জানালা উড়ে গেছে।

মেয়র জানান, মোট ৪১টি ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

বড়দিনের ছুটিতে দোকানপাট বন্ধ ও করোনা মহামারির কারণে জনসমাবেশ নিষিদ্ধ হওয়ায় বড় ধরনের বিস্ফোরণ সত্ত্বেও হতাহত কম হয়েছে বলে কর্মকর্তারা জানান।

যুক্তরাষ্ট্রের এফবিআইসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা এ ঘটনা তদন্তে নেমেছে। তদন্ত চলার কারণে বিস্ফোরণস্থল বন্ধ করে দেওয়া হয়েছে। আর কোনো বিস্ফোরক ডিভাইস সেখানে আছে কি না, তা খুঁজে দেখা হচ্ছে।

Comments

The Daily Star  | English
IMF loan conditions

3rd Loan Tranche: IMF team to focus on four key areas

During its visit to Dhaka, the International Monetary Fund’s review mission will focus on Bangladesh’s foreign exchange reserves, inflation rate, banking sector, and revenue reforms.

12h ago