স্থানীয় নির্বাচনের পর কাশ্মীরে ৭৫ জন আটক

কাশ্মীরের আঞ্চলিক রাজনৈতিক দলগুলোর একটি জোট স্থানীয় নির্বাচনে জয়ের পর রাজনৈতিক অস্থিরতা বাড়ায় ভারত সরকার কমপক্ষে ৭৫ জন কাশ্মীরি রাজনৈতিক নেতা-কর্মীকে আটক করেছে। আজ শনিবার রাজনৈতিক নেতা ও পুলিশ সূত্রের বরাত দিয়ে রয়টার্স বিষয়টি জানিয়েছে।
গত অক্টোবরে ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতি কাশ্মীরের স্বায়ত্তশাসন শান্তিপূর্ণভাবে পুনরুদ্ধারে জোটের ঘোষণা দেন। ছবি: রয়টার্স

কাশ্মীরের আঞ্চলিক রাজনৈতিক দলগুলোর একটি জোট স্থানীয় নির্বাচনে জয়ের পর রাজনৈতিক অস্থিরতা বাড়ায় ভারত সরকার কমপক্ষে ৭৫ জন কাশ্মীরি রাজনৈতিক নেতা-কর্মীকে আটক করেছে। আজ শনিবার রাজনৈতিক নেতা ও পুলিশ সূত্রের বরাত দিয়ে রয়টার্স বিষয়টি জানিয়েছে।

চলতি সপ্তাহের প্রথম দিকে এখানে জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার গত বছর মুসলিম সংখ্যাগরিষ্ঠ ও ভারতীয়-নিয়ন্ত্রিত এ অঞ্চলের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পরে এখানে এই প্রথম কোনো নির্বাচন হলো।

ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা রয়টার্সকে বলেন, বিচ্ছিন্নতাবাদী নেতা এবং নিষিদ্ধ জামাত-ই-ইসলামী গ্রুপের সদস্যসহ নতুন আটকদের প্রতিরোধমূলক হেফাজতে রাখা হয়েছে।

১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভাজনের পর থেকে ভারত ও পাকিস্তান মিলে কাশ্মীর অঞ্চল দখল করে নিয়েছে। দেশ দুটির মধ্যে যে তিনটি যুদ্ধ হয়েছে তার মধ্যে দুটি এই অঞ্চলের ওপর দিয়ে হয়েছে।

কাশ্মীরের আঞ্চলিক দল ন্যাশনাল কনফারেন্সের মুখপাত্র এবং জোটের অন্যতম সদস্য ইমরান নবী দার বলেন, এই আটক জনগণের রায়কে খর্ব করছে।

প্রাক্তন মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের প্রধান ওমর আবদুল্লাহ বলেন, জোটের জয় দেখিয়ে দিয়েছে কাশ্মীরের মানুষ বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করেনি।

দীর্ঘদিন আটক থেকে মুক্তি পাওয়ার পর গত অক্টোবরে জম্মু ও কাশ্মীর পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রধান আবদুল্লাহ এবং মেহবুবা মুফতি কাশ্মীরের স্বায়ত্তশাসন শান্তিপূর্ণভাবে পুনরুদ্ধারে জোটের ঘোষণা দেন।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

53m ago