ভারতে মার্চ-মের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়া করোনার স্ট্রেইন পাওয়া গিয়েছিল

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন যা দ্রুত সংক্রমিত করে এমন স্ট্রেইন ভারতে এ বছরের মার্চ থেকে মে মাসের মধ্যে পাওয়া গিয়েছিল বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাস শনাক্তের পর দেশটির সঙ্গে বিমান চলাচল স্থগিত করে ভারত। মুম্বাইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তোলা ছবি গত ২২ ডিসেম্বরের। রয়টার্স

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন যা দ্রুত সংক্রমিত করে এমন স্ট্রেইন ভারতে এ বছরের মার্চ থেকে মে মাসের মধ্যে পাওয়া গিয়েছিল বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তবে জুনের মধ্যেই তা শেষ হয়ে যায়। 

আজ শনিবার ইন্ডিয়া টুডে জানায়, ভারতের ইনস্টিটিউট অফ জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজির (আইজিআইবি) পরিচালক অনুরাগ আগারওয়াল দ্য প্রিন্টকে দেওয়া এক সাক্ষাত্কারে এ তথ্য জানিয়েছেন।

আইজিআইবি কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী, রূপান্তরিত এ ভাইরাসের নাম ‘এ ফোর’ দেওয়া হয়েছিল। এটি ভারতে মার্চ থেকে মে মাসের মধ্যে ছড়িয়েছিল। বেশ কয়েকটি শহরে তখন ভাইরাসের এই রূপটির প্রাদুর্ভাব ঘটে।

অনুরাগ আগারওয়াল জানান, ভাইরাসের এই রূপান্তর দক্ষিণ-পূর্ব এশিয়ায় ঘটে। এতে লোকজন দ্রুত সংক্রমিত হতে থাকে। ভারতের দিল্লি, হায়দ্রাবাদ ও কর্ণাটকে এটি ছড়ায়। তবে, জুনের মধ্যেই ভাইরাসটি শেষ হয়ে যায়।

'এ ফোর ভাইরাসটি টিকে থাকার মতো যথেষ্ট শক্তিশালী ছিল না। এটি আবার দেখা দেবে বলে ধারণা করা হয়েছিল। তবে, তা হয়নি,'  বলেন তিনি।

আগারওয়াল জানান, গত এক বছরে ভারতে ভাইরাসটির অনেকগুলো মিউটেশন হয়েছে। এখনও অন্যান্য কয়েকটি রূপ টিকে থাকলেও, তা অবাক হওয়ার কিছু না।

যুক্তরাজ্যে সম্প্রতি নতুন ধরনের করোনার খবরে দেশটিতে আবার লকডাউন শুরু হয়েছে। ভাইরাসের সংক্রমণ অন্যান্য দেশে ছড়িয়ে পড়ার আশঙ্কায় ভারতসহ ৪০টিরও বেশি দেশ যুক্তরাজ্য থেকে ফ্লাইট স্থগিত করেছে।

এ ছাড়াও, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, জাপান ও ফ্রান্সেও রোগীদের শরীরে নতুন এই স্ট্রেইন শনাক্ত হয়েছে।

Comments

The Daily Star  | English

Air pollution caused most deaths in 2021

Air pollution has become the leading cause of death in Bangladesh, outpacing fatalities from high blood pressure, poor diet and tobacco use, found a new study.

11h ago