খেলা

চান্দিমাল, ধনঞ্জয়াদের ব্যাটে শ্রীলঙ্কার দিন

শনিবার সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিন শেষে ৬ উইকেটে ৩৪০ রান করেছে লঙ্কানরা
dinesh chandimal
ছবি: এএফপি

শুরুটা জুতসই ছিল না শ্রীলঙ্কায়। টপ অর্ডারের ব্যর্থতার পর মিডল অর্ডারে অবশ্য তারা ঘুরে দাঁড়ায় দারুণভাবে। দীনেশ চান্দিমাল, ধনঞ্জয়া ডি সিলভা আর নিরোশান ডিকভেলা দলকে রাখেন পথে। তাদের ব্যাটে বড় সংগ্রহের দিকে এগুচ্ছে শ্রীলঙ্কা।

শনিবার সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিন শেষে ৬ উইকেটে ৩৪০ রান করেছে লঙ্কানরা। দলের হয়ে সর্বোচ্চ ৮৫ রান করেছেন চান্দিমাল। চোট পেয়ে মাঠ ছাড়ার আগে ধনঞ্জয়ার ব্যাট থেকে এসেছে ৭৯ রান। ফিফটির এক রান আগে শেষ হয়েছে ডিকভেলার ইনিংস।

প্রোটিয়াদের হয়ে পেস অলরাউন্ডার ভিয়ান মোল্ডার ৬৮ রানে নেন ৩ উইকেট।

উইকেটে রান দেখে টস জিতে আগে ব্যাট করতে গিয়েছিল সফরকারীরা। কিন্তু শুরুটা হয়নি ভালো। অধিনায়ক দিমুথ করুনারত্নে, কুশল পেরেরা আর কুশল মেন্ডিস ফিরে যান দলের ৫৪ রানেই।

এরপর লম্বা জুটি পায় শ্রীলঙ্কা। চান্দিমালের সঙ্গে ধনঞ্জয়ার ১৩১ রানের জুটি থেমেছে অপ্রত্যাশিতভাবে। চোট পেয়ে মাঠ ছাড়তে হয় ৭৯ রান নিয়ে দারুণ খেলতে থাকা ধনঞ্জয়াকে। তার আগে ১১ চার, ১ ছক্কার ইনিংসটা তিন অঙ্কের দিকেই নিয়ে যাচ্ছিলেন তিনি।

তুলনায় তারচেয়ে অনেকটা মন্থর ছিল চান্দিমালের ব্যাট। তবে এক প্রান্ত ধরে রাখার কাজটা করে যাচ্ছিলেন তিনি। ডিকভেলার সঙ্গেও চান্দিমাল পেয়ে যায় আরেক জুটি। ৯৯ রানের সে জুটির সমপাতনে থাকছে আক্ষেপ। মুল্ডারের বলে ৮৫ রানে ক্যাচ দিয়ে সেঞ্চুরি হাতছাড়া করেন অভিজ্ঞ এই ডানহাতি।

মুল্ডার আউট করেছেন ৪৯ করা ডিকভেলাকেও। দাসুন শানাকা, ওয়েইন্দি হাসারাঙ্গার কিছু ছোট ইনিংসে বাকিটা সময় রান বাড়িয়েছে শ্রীলঙ্কা।

টেল এন্ডার কাসুন রাজিতাকে নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন ২৫ রান নিয়ে খেলা ব্যাটসম্যান দাসুন। চোটে ধনঞ্জয়া আর নামতে না পারলে দাসুনের কাঁধেই থাকবে রান বাড়ানোর বড় দায়িত্ব।

Comments