করোনাভাইরাস

বিশ্বব্যাপী ৮ কোটি ছাড়াল আক্রান্ত, মৃত্যু সাড়ে ১৭ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন সাড়ে ১৭ লাখ ৫০ হাজারের বেশি হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটির বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় সাড়ে চার কোটি মানুষ।
France corona
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন সাড়ে ১৭ লাখ ৫০ হাজারের বেশি হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটির বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় সাড়ে চার কোটি মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির আজ সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আট কোটি তিন লাখ ২৮ হাজার ৫৪৪ জন এবং মারা গেছেন ১৭ লাখ ৫৭ হাজার ১৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৫৩ লাখ ৮৬ হাজার ৫৮৯ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৮৯ লাখ ৮১ হাজার ১৩০ জন এবং মারা গেছেন তিন লাখ ৩১ হাজার ৯০২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৩২ লাখ ৭০ হাজার ৫৩৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৪ লাখ ৬৫ হাজার ৮০৬ জন, মারা গেছেন এক লাখ ৯০ হাজার ৭৯৫ জন এবং সুস্থ হয়েছেন ৬৬ লাখ ৫৪ হাজার ১৮৯ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি এক লাখ ৪৭ হাজার ৮৫০ জন, মারা গেছেন এক লাখ ৪৭ হাজার ৬২২ জন এবং সুস্থ হয়েছেন ৯৭ লাখ ৬১ হাজার ৫৩৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২২ হাজার ২৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৭৭ হাজার ২১৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১০ লাখ ৩১ হাজার ৮৬৪ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ৪৬০ জন, মারা গেছেন চার হাজার ৭৭০ জন এবং সুস্থ হয়েছেন ৮৯ হাজার ৩৩০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ আট হাজার ৯৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৪২৮ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৫০ হাজার ৪৮৮ জন।

Comments

The Daily Star  | English

Traffic at standstill from Kanchpur bridge to Jatrabari

A stretch of nearly 10 kilometres of the Dhaka-Chattogram highway from Kanchpur Bridge to Jatrabari intersection remains blocked this morning, amid the clashes between police and quota reform activists at Shanir Akhra since yesterday afternoon

55m ago