করোনাভাইরাস

মৃত্যু ১৭ লাখ ৭৪ হাজার, আক্রান্ত ৮ কোটি সাড়ে ১২ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৭ লাখ ৭৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি সাড়ে ১২ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি সাড়ে ৫৯ লাখের বেশি মানুষ।
থাইল্যান্ডে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৭ লাখ ৭৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি সাড়ে ১২ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি সাড়ে ৫৯ লাখের বেশি মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির আজ সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আট কোটি ১২ লাখ ৫৯ হাজার ৭৯৭ জন এবং মারা গেছেন ১৭ লাখ ৭৪ হাজার ১৩০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৫৯ লাখ ৫০ হাজার ৭১৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৯২ লাখ ৯৯ হাজার ৯৫৮ জন এবং মারা গেছেন তিন লাখ ৩৪ হাজার ৮৩০ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৫ লাখ চার হাজার ৮৩৩ জন, মারা গেছেন এক লাখ ৯১ হাজার ৫৭০ জন এবং সুস্থ হয়েছেন ৬৭ লাখ ১২ হাজার ৭৫৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি দুই লাখ সাত হাজার ৮৭১ জন, মারা গেছেন এক লাখ ৪৭ হাজার ৯০১ জন এবং সুস্থ হয়েছেন ৯৭ লাখ ৮২ হাজার ৬৬৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২২ হাজার ৮৫৫ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৮৯ হাজার ৪৩০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১০ লাখ ৪৮ হাজার ৫৩৯ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ৭২০ জন, মারা গেছেন চার হাজার ৭৭৫ জন এবং সুস্থ হয়েছেন ৮৯ হাজার ৫৮৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ১০ হাজার ৮০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৪৭৯ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৫৩ হাজার ৩১৮ জন।

Comments

The Daily Star  | English
Flooding in Sylhet region | More rains threaten to worsen situation

More rains threaten to worsen situation

More than one million marooned; BMD predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

4h ago