রাহানের চৌকস নেতৃত্বের প্রশংসায় কোহলি

ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানের চৌকস নেতৃত্বে অস্ট্রেলিয়াকে উড়িয়ে সিরিজে সমতায় ফিরেছে ভারত।
rahane and kohli
ছবি: টুইটার

অ্যাডিলেড টেস্টে বিধ্বস্ত হওয়ার ধাক্কা সামলে মেলবোর্নে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে ভারত। ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানের চৌকস নেতৃত্বে অস্ট্রেলিয়াকে উড়িয়ে সিরিজে সমতায় ফিরেছে তারা। অবধারিতভাবেই এই ডানহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান ভাসছেন প্রশংসার জোয়ারে। অসাধারণ একটি পারফরম্যান্স দেখানোর প্রেক্ষিতে ছুটিতে থাকা নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির শুভেচ্ছাও পেয়েছেন তিনি।

অস্ট্রেলিয়া-ভারতের বক্সিং ডে টেস্টের ফয়সালা হয়েছে চতুর্থ দিনেই। মঙ্গলবার দ্বিতীয় সেশনে ৮ উইকেটের জয় তুলে নেয় সফরকারীরা। পেসারদের নৈপুণ্যে দ্বিতীয় ইনিংসে স্বাগতিকদের ২০০ রানে গুটিয়ে দিয়ে তারা পেয়েছিল ৭০ রানের মামুলি লক্ষ্য। মাত্র ২ উইকেট হারিয়ে তা ছুঁয়ে ফেলে দলটি। নাথান লায়নের ডেলিভারিতে জয়সূচক রানটি আসে রাহানের ব্যাট থেকে। প্রথম ইনিংসে নান্দনিক সেঞ্চুরিতে ১১২ রান করা এই তারকা দ্বিতীয় ইনিংসে অপরাজিত থাকেন ২৭ রানে।

বলার অপেক্ষা রাখে না, ম্যাচসেরার পুরস্কার গেছে রাহানের ঝুলিতে। গোটা টেস্টে ব্যাট হাতে যেমন উজ্জ্বল ছিলেন তিনি, তেমনি তার অধিনায়কত্বও কেড়েছে নজর। আগের ম্যাচেই ৩৬ রানে গুটিয়ে যাওয়ার দুঃসহ অভিজ্ঞতা নিয়ে মেলবোর্নে নেমেছিল ভারত। দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার অবস্থার মাঝে কোহলিকে পায়নি তারা। চোটের কারণে ছিলেন না পেসার মোহাম্মদ শামি। এরপর ম্যাচ চলাকালে আরেক গতি তারকা উমেশ যাদব চোট পাওয়ায় দ্বিতীয় ইনিংসের প্রায় পুরোটা সময় ছিলেন অনুপস্থিত।

তবে রাহানের নেতৃত্বে উজ্জীবিত হয়ে ওঠা ভারতকে এসব প্রতিকূলতা দমাতে পারেনি। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে কোহলি লিখেছেন, ‘কী দারুণ একটা জয়! পুরো দল একদম অসাধারণ উদ্যম দেখিয়েছে। ছেলেদের জন্য এর চেয়ে বেশি খুশি হতে পারতাম না এবং বিশেষত, জিঙ্কসের (রাহানে) জন্য, যে কিনা দারুণভাবে নেতৃত্ব দিয়ে দলকে জয়ের দিকে নিয়ে গেছে। এখন কেবল সামনের ও উপরের দিকে যেতে হবে।’

চার ম্যাচের টেস্ট সিরিজে চলছে ১-১ ব্যবধানে সমতা। আগামী ৭ জানুয়ারি সিডনিতে শুরু হবে তৃতীয় টেস্ট।

Comments