যুক্তরাষ্ট্রেও করোনার নতুন স্ট্রেইন শনাক্ত

যুক্তরাষ্ট্রেও একজনের শরীরে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে। তিনি সম্প্রতি কোথাও ভ্রমণ করেননি বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রেও একজনের শরীরে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে। তিনি সম্প্রতি কোথাও ভ্রমণ করেননি বলে জানা গেছে।

স্বাস্থ্য কর্মকর্তাদের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, গতকাল মঙ্গলবার কলোরাডোতে কোভিড-১৯’র নতুন স্ট্রেইনে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়।

কলোরাডোর গভর্নর জারেড পলিস এক বিবৃতিতে জানান, কলোরাডোতে আক্রান্ত ওই ব্যক্তির বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে। তিনি অ্যালবার্ট কাউন্টিতে আইসোলেশনে আছেন। তিনি সম্প্রতি কোথাও ভ্রমণ করেননি।

গভর্নর আরও জানান, আক্রান্তের সংস্পর্শে যাওয়া ব্যক্তিদের এখনো শনাক্ত করা যায়নি। স্বাস্থ্য কর্মকর্তারা এ নিয়ে কাজ করছেন। আক্রান্তের সংস্পর্শে যারা গিয়েছেন, দ্রুত তাদেরও করোনা পরীক্ষার জন্য কাজ চলছে।

এদিকে, বাইডেন-হ্যারিস ট্রানজিশন কোভিড অ্যাডভাইজরি বোর্ডের সদস্য, ব্রিগহাম অ্যান্ড উইমেন হাসপাতালের সার্জন ডা. অতুল গাভান্দি জানান, অন্যান্য রাজ্যগুলোতেও শিগগিরই করোনার নতুন স্ট্রেইনে আক্রান্ত শনাক্ত হবে।

সিএনএনকে তিনি বলেন, ‘এটি ইতোমধ্যেই প্রায় একাধিক রাজ্যে ছড়িয়ে পড়েছে এবং আমি মনে করি আগামী দিনগুলোতে আমরা তার প্রমাণ দেখতে পাব।’

ধারণা করা হচ্ছে, যুক্তরাজ্যে প্রথম সন্ধান পাওয়া করোনার নতুন স্ট্রেইন ৭০ শতাংশ বেশি সংক্রামক।

যুক্তরাজ্যে প্রথম করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্তের পর এখনও পর্যন্ত ডেনমার্ক, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, ইতালি, সুইডেন, ফ্রান্স, স্পেন, সুইজারল্যান্ড, জার্মানি, কানাডা, জাপান, লেবানন, সিঙ্গাপুর, ভারতসহ বেশ কয়েকটি দেশ নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার কথা জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আট কোটি ১৯ লাখ ৯৬ হাজার ৫৪০ জন এবং মারা গেছেন ১৭ লাখ ৮৯ হাজার ৯০৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৯৫ লাখ ৫৬ হাজার ৯২৮ জন এবং মারা গেছেন তিন লাখ ৩৮ হাজার ৫৬১ জন।

আরও পড়ুন:

ভারতে যুক্তরাজ্যফেরত আরও ১৪ জনের শরীরে করোনার নতুন স্ট্রেইন শনাক্ত

ভারতে যুক্তরাজ্যফেরত ৬ জনের শরীরে করোনার নতুন স্ট্রেইন শনাক্ত

লন্ডন থেকে দিল্লি ফেরা ৬ জনের করোনা শনাক্ত

অস্ট্রেলিয়াতেও করোনাভাইরাসের নতুন স্ট্রেইন, আক্রান্ত ২

নতুন স্ট্রেইনের কাছাকাছি ভাইরাস দেশে আগে থেকেই আছে: বিসিএসআইআর

করোনার নতুন স্ট্রেইন: করছি কী, করণীয় কী

যুক্তরাজ্যে করোনার নতুন স্ট্রেইন ‘আরও দ্রুত ছড়ায়’, বড়দিনে কঠোর সতর্কতা

করোনার নতুন স্ট্রেইন মোকাবিলায় ভারতের কর্ণাটকে নাইট কারফিউ

‘বিসিএসআইআর নতুন স্ট্রেইন আবিষ্কার করে বসে আছে! জানাবে না?’

Comments

The Daily Star  | English

Quota protest: Students submit memorandum at Bangabhaban

A delegation of students and job seekers submitted to the president's official residence their memorandum containing the one-point demand for reform in the quota system

1h ago